• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৬, ২০২১, ০৩:১৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০২১, ০৩:১৮ পিএম

চীনের অনুমোদনহীন টিকা নিয়ে বিপাকে দুতের্তে

চীনের অনুমোদনহীন টিকা নিয়ে বিপাকে দুতের্তে

চীনের সিনোফার্মার টিকা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রিদ্রিগো দুতের্তে। জাতিসংঘের অনুমোদন পাওয়ার আগেই টিকা নেওয়ায় জনগণের কাছে ক্ষমা চেয়েছেন তিনি।

বিবিসি জানায়, এ ঘটনার পর চীনের দূতাবাসের পাঠানো ১ হাজার ডোজ করোনা টিকা ফেরত নেওয়ার আহ্বান জানিয়েছেন দুতের্তে। ভবিষ্যতে ফিলিপাইনে কেবল চীনের সিনোভ্যাক টিকা ব্যবহার করা হবে বলেও ঘোষণা দেন তিনি।

চীনের দুটি ভ্যাকসিন – সিনোভ্যাক ও সিনোফার্মার টিকার মধ্যে কেবল সিনোভ্যাকই বিভিন্ন দেশের অনুমোদন পেয়েছে। তবে দুটির কোনটিই এখনও পর্যন্ত জাতিসংঘের অনুমোদন পায়নি। ধারণা করা হচ্ছে আগামী সপ্তাহে এই টিকা দুটো জাতিসংঘের অনুমোদন পাবে।

সম্প্রতি দুতের্তের টিকা নেওয়ার ছবি প্রকাশের পর জানা যায় দেশে অনুমোদন না দিয়েই সিনোফার্মার টিকা নিয়েছেন তিনি। এরপর সবার কাছে ক্ষমা চেয়ে তিনি জানান, ডাক্তারের পরামর্শেই তিনি ভুলবশত ঐ টিকা নিয়েছেন। তবে অন্য সবাইকে এই টিকা না নেওয়ার জন্যেই অনুরোধ করেছেন তিনি। 

এক বিবৃতিতে দুতের্তে বলেন, “আশা করছি আপনারা কেউ আমার মতো ভুল করবেন না। অনুমোদন ছাড়া টিকা অপরীক্ষিত। আর তাই এটি ব্যবহার করা ঝুঁকিপূর্ণ হতে পারে।”

বর্তমানে ফিলিপাইনে চীনের সিনোভ্যাক ও যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার অনুমোদন আছে। দুটি টিকাই শুধুমাত্র বয়স্ক ও করোনা প্রতিরোধে কর্মরত সম্মুখ যোদ্ধাদের দেওয়া হচ্ছে।

ফিলিপাইনে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন প্রায় ১০ লাখের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ১৮ হাজার করোনা রোগীর।

আরও পড়ুন