• ঢাকা
  • সোমবার, ২১ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ৭, ২০২১, ০১:০০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৭, ২০২১, ০১:০০ পিএম

গেটস ও মেলিন্ডার বিচ্ছেদের কারণ শেলি ওয়াং?

গেটস ও মেলিন্ডার বিচ্ছেদের কারণ শেলি ওয়াং?

বিল গেটস ও মেলিন্ডার বিচ্ছেদের ঘোষণা এসেছে যৌথভাবে। শুরুতে এই বিচ্ছেদকে যতটা ‘বন্ধুত্বপূর্ণ’ মনে করা হচ্ছিল, বিষয়টি আসলে তেমন নয়। যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যম প্রতিবেদন করেছে।

তবে বিল গেটস ও মেলিন্ডার বিচ্ছেদের ঘোষণা আসার পর সামাজিক যোগাযোগমাধ্যমে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অনুবাদক ঝি শেলি ওয়াংকে জড়িয়ে নানা কথাবার্তা ছড়াতে থাকে। 

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে টিএমজেড জানায়, বিচ্ছেদের ঘোষণার পর সংবাদমাধ্যমের দৃষ্টি এড়িয়ে চলার জন্য মেলিন্ডা একটি নির্জন ব্যক্তিগত দ্বীপ ভাড়া করেন। বিল গেটস ছাড়া সেখানে পরিবারের অন্যান্য সদস্যদের আমন্ত্রণ জানানো হয়।

টিএমজেডের প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে পরিবারের সবাই মেলিন্ডার পক্ষ নেন। ধারণা করা হচ্ছে, বিল গেটস এমন কিছু করেছেন, যা নিয়ে পরিবারের সবাই তাঁর ওপর ক্ষুব্ধ হন। এ কারণে তাঁকে অবকাশ দ্বীপে আমন্ত্রণ জানানো হয়নি।

গত সোমবার বিল গেটস ও মেলিন্ডা দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানার ঘোষণা দেন। তারা টুইটারে এ-সংক্রান্ত ঘোষণা দেন। বিচ্ছেদের ঘোষণা দিয়ে বিল ও মেলিন্ডা বলেন, ‘আমরা একসঙ্গে দম্পতি হিসেবে থাকতে পারব, এমনটা আর বিশ্বাস করি না।’

বিল ও মেলিন্ডা বলেন, ‘গত ২৭ বছরে আমরা অসাধারণ তিনটি সন্তান পেয়েছি। এমন একটা ফাউন্ডেশন গড়ে তুলেছি, যে ফাউন্ডেশন বিশ্বজুড়ে মানুষকে স্বাস্থ্যকর ও সক্ষম করে গড়ে তুলতে কাজ করছে। আমরা যে বিশ্বাস থেকে ওই ফাউন্ডেশনের যাত্রা শুরু করেছি, সেটা থাকবে। এই ফাউন্ডেশনের কাজ একসঙ্গে চালিয়ে যাব।’

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস বিশ্বের অন্যতম ধনী। ফোর্বস সাময়িকীর তথ্যমতে, বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটস চতুর্থ অবস্থানে আছেন।

বিশ্বের শীর্ষ সম্পদশালীদের এমন বিচ্ছেদের ঘটনা নিয়ে মার্কিন সমাজে তোলপাড় চলছে। আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস দুই বছর আগে তার স্ত্রী ম্যকেনজির সঙ্গে বিচ্ছেদ ঘটান।

বিল গেটস ও মেলিন্ডার বিচ্ছেদের ঘোষণা আসার পর সামাজিক যোগাযোগমাধ্যমে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অনুবাদক ঝি শেলি ওয়াংকে জড়িয়ে নানা কথাবার্তা ছড়াতে থাকে। চীনা সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবো সরগরম হয়ে ওঠে। শেলি ওয়াংয়ের সঙ্গে বিল গেটসের অন্তরঙ্গতা এই দম্পতির বিচ্ছেদকে ত্বরান্বিত করেছে বলে গুজব ছড়ানো হয়। অনুবাদক শেলি ওয়াং বলেছেন, বিল গেটস ও মেলিন্ডা গেটসের বিচ্ছেদের জন্য তিনি কোনোভাবেই দায়ী নন।