• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৭, ২০২১, ০৩:৩০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৭, ২০২১, ০৪:১৮ পিএম

এ সপ্তাহেই আছড়ে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ

এ সপ্তাহেই আছড়ে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ

এ সপ্তাহেই পৃথিবীর বুকে অনিয়ন্ত্রিতভাবে আছড়ে পড়তে পারে চীনা রকেটের ধ্বংসাবশেষ। এমনটাই ধারণা করছেন বিশেষজ্ঞরা। তবে ঠিক কবে বা পৃথিবীর কোন অংশে এটি আছড়ে পড়বে সেটা এখনও বলা যাচ্ছে না। খবর বিবিসির।  

গত ২৯ এপ্রিল চীনের ওয়েনচ্যাং স্পেস কেন্দ্র থেকে লং মার্চ ফাইভ বি (Long March 5B) রকেটটি উৎক্ষেপণ করা হয়েছিল। রকেটটির ধ্বংসাবশেষ এখন পৃথিবী প্রদক্ষিণ করছে এবং ধীরে ধীরে বায়ুমণ্ডলে ঢুকে পড়ছে। 

এদিকে যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার (৬ মে) জানিয়েছে, তারা রকেটের ধ্বংসাবশেষের গতিবিধি পর্যবেক্ষণ করছে। মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন, “আমরা আশা করছি এটি এমন জায়গায় ধসে পড়বে যেখানে কারো কোনো ক্ষতি হবে না। আশা করি সমুদ্র বা এমন কোথাও পড়বে।”

এ সময় চীনের সমালোচনা লয়েড অস্টিন বলেন, “যেকোনো পরিকল্পনা এবং অভিযান পরিচালনার সময় এই ধরণের বিষয়গুলি বিবেচনায় নেয়াটা বেশ জরুরি।”

এদিকে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, এই রকেটের ধ্বংসাবশেষ জনবহুল অঞ্চলে বিধ্বস্ত হতে পারে। আবার আন্তর্জাতিক জলসীমাতেও পড়তে পারে।  চীনের স্পেস মনিটরিং নেটওয়ার্ক এ বিষয়ে নিবিড়ভাবে নজর রাখবে এবং কোথাও কোনো ক্ষতি হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

আর্থ অবজারভেটরি সিঙ্গাপুরের জেসন স্কট হেরিন জানান, মাধ্যাকর্ষণ টানের ফলে রকেটের ধ্বংসাবশেষের নিচের দিকে নেমে আসার গতিবেগ আরো বাড়তে থাকবে। তিনি বলেন, “একবার এই প্রক্রিয়া শুরু হয়ে গেলে, বস্তুটি একটি একটি নির্দিষ্ট দিকে নিচের দিকে ধেয়ে আসতে থাকবে।”

ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ৬০ কিলোমিটার উচ্চতায় বায়ুমণ্ডল ক্রমেই ঘন হতে থাকায় রকেটের ধ্বংসাবশেষের বেশিরভাগ আগুনে পুড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। যে অংশগুলো পুড়বে না সেগুলোই পৃথিবীতে ভেঙে পড়বে। যদি এই সমস্ত কিছু অনিয়ন্ত্রিতভাবে হয়ে থাকে তাহলে কোথায় রকেটের ধ্বংসাবশেষ পুড়বে এবং কোথায় এসে পড়বে সেটাও নিয়ন্ত্রণ করা যাবে বা সঠিক পূর্বাভাসও দেওয়া যাবে না।