• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৮, ২০২১, ০৩:৪০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৮, ২০২১, ০৩:৪৫ পিএম

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করল যুক্তরাজ্য

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করল যুক্তরাজ্য

করোনা সংক্রমণ ঠেকাতে বাইরের দেশগুলো থেকে প্রবেশ সীমিত করার উদ্যোগ নিতে যাচ্ছে যুক্তরাজ্য। একই সঙ্গে যেসব দেশে করোনা নিয়ন্ত্রণে রয়েছে, সেসব দেশের সঙ্গে যোগাযোগ বাড়াতেও তালিকা করা হচ্ছে।

এরই মধ্যে ১২টি দেশকে যুক্তরাজ্য ভ্রমণের জন্য সবুজ সংকেত দিয়েছে সরকার। এসব দেশের থেকে যুক্তরাজ্যের অধিবাসীরা বিনা বাধায় দেশে প্রবেশ ও দেশ থেকে ভ্রমণ করতে পারবেন। কয়েকটি দেশের জন্য কোয়ারেন্টিনের বিধিনিষেধও শিথিল করা হয়েছে।

ব্রিটিশ সংবামাধ্যম বিবিসি শুক্রবার এই তালিকা প্রকাশ করে। এতে ট্রাফিক লাইটের সংকেতের মতো সবুজ, হলুদ ও লাল সংকেত দেওয়া হয়েছে বিভিন্ন দেশকে।

সবুজ তালিকার দেশগুলোতে বিনা বাধায় ভ্রমণ করা যাবে। হলুদ তালিকায় যেতে হলে স্বাস্থ্য সতর্কতা বাধ্যতামূলক। তবে লাল তালিকার দেশগুলোতে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে।

সবুজ তালিকায় পর্তুগাল, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, ইসরায়েলসহ বেশ কিছু দেশ স্থান পেয়েছে। হলুদ তালিকায় আছে ফ্রান্স, গ্রিস, স্পেন ও ইতালিসহ ইউরোপের কয়েকটি দেশ। এসব দেশ থেকে যুক্তরাজ্য প্রবেশে ১০ দিন কোয়ারেন্টাইনে বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে লাল তালিকায় বাংলাদেশ, ভারত, তুরস্ক, নেপাল, দক্ষিণ আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি দেশের নাম রয়েছে। ১৭ মে থেকে ব্রিটিশদের এই নতুন ভ্রমণ নীতিমালা মেনে চলতে হবে।

আরও পড়ুন