• ঢাকা
  • সোমবার, ২১ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১০, ২০২১, ০৩:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ১০, ২০২১, ০৩:১৯ পিএম

ভারতে ১০ রাজ্যে সর্বোচ্চ সংক্রমণ, লকডাউন জারি

ভারতে ১০ রাজ্যে সর্বোচ্চ সংক্রমণ, লকডাউন জারি

গত ২৪ ঘণ্টায় ভারতে ৩ লাখ ৬৬ হাজার ১৬১ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। পাশাপাশি করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ হাজার ৭৫৪ জন। সোমবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানায়।

এর মাধ্যমে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৬ লাখ ৬২ হাজার ৫৭৫ জনে। এ পর্যন্ত ভারতে করোনা আক্রন্তের মৃতের সংখ্যা ২ লাখ ৪৬ হাজার ১১৬।

গত দুই দিনে চার লাখের উপর সর্বোচ্চ সংক্রমণের রেকর্ডের পর সোমবার সংক্রমণ কিছুটা কমেছে ভারতে। তবে মোট সংক্রমণের ৭৩ ভাগই শনাক্ত হয়েছে দশটি রাজ্যে।

দিল্লি, মহারাষ্ট্র, কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, অন্ধ্র প্রদেশ, পশ্চিমবঙ্গ, রাজস্থান এবং হরিয়ানা এই দশ রাজ্যে সর্বোচ্চ সংক্রমণ দেখা গেছে। কেরালা কর্ণাটক, হরিয়ানা ও রাজস্থানে নতুন করে লকডাউন ঘোষণা হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে বিশ্বজুড়ে সামাজিকমাধ্যমে ব্যাপক সমালোচনার পর স্বাস্থ্য খাতের অনিয়ম নিয়ে সতর্ক হয়েছে কর্তৃপক্ষ। রোববার হাসপাতালগুলোতে অক্সিজেনের সহজলভ্যতা এবং সরবরাহ নিশ্চিতে ১২ সদস্যের টাস্কফোর্স গঠনের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট।

নতুন নীতিমালা অনুযায়ী করোনা পরীক্ষার জন্য হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়বে না। এছাড়া নির্দেশনা অনুসারে শহরের বাইরে থেকে আগত রোগীদের ফিরিয়ে দিতে পারবে না কোন হাসপাতাল।