• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১১, ২০২১, ০৩:২২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১১, ২০২১, ০৩:২৮ পিএম

সংক্রমণে বিপর্যস্ত ভারত, সরকারি হিসেবে গরমিল?

সংক্রমণে বিপর্যস্ত ভারত, সরকারি হিসেবে গরমিল?

গত ২৪ ঘণ্টায় (মঙ্গলবার পর্যন্ত) ভারতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৩ লাখ ২৯ হাজার ৯৪২ জন। মৃত্যু হয়েছে ৩ হাজার ৮৭৬ জন করোনা রোগীর।

রোববারের চেয়ে সোমবার আক্রান্তের সংখ্যা কমলেও বেড়েছে মৃত্যু। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, এরই মাধ্যমে দেশটির মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ কোটি ২৯ লাখে। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ২ লাখ ৪৯ হাজার ৯৯২ জনের মৃত্যু হয়েছে।

এদিকে বিবিসি জানায়, আক্রান্ত ও মৃত্যুর হিসাব গণনায় হিমশিম খাচ্ছে ভারতের গণমাধ্যমগুলো। স্থানীয় প্রতিনিধিদের দেওয়া তথ্যের সঙ্গে মিলছে না সরকারি হিসাবের তথ্য। যদিও আক্রান্ত ও মৃতের সংখ্যা গোপন করার অভিযোগ অস্বীকার করেছে বিভিন্ন রাজ্য সরকার।

সরকারি হিসাব মতে, গত ৩ এপ্রিল ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা দুই কোটি মাইলফলক অতিক্রম করে। মোট সংক্রমণের ৭৩ ভাগই শনাক্ত হয়েছে দশটি রাজ্যে।

দিল্লি, মহারাষ্ট্র, কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, উত্তর প্রদেশ, অন্ধ্র প্রদেশ, পশ্চিমবঙ্গ, রাজস্থান এবং হরিয়ানা এই দশ রাজ্যে সর্বোচ্চ সংক্রমণ দেখা গেছে। যদিও ভারতীয় সংবাদমাধ্যমগুলোর দাবি, সংক্রমণ ও মৃত্যুর আসল সংখ্যা সরকারি পরিসংখ্যানের চেয়ে অনেক বেশি।

আরও পড়ুন