• ঢাকা
  • সোমবার, ২১ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ১৩, ২০২১, ০৫:২২ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৩, ২০২১, ০৫:২২ পিএম

ঝুঁকিপূর্ণ ১০০ শহরের ৯৯টি এশিয়াতে

ঝুঁকিপূর্ণ ১০০ শহরের ৯৯টি এশিয়াতে

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ শহরগুলোর তালিকা প্রকাশ করেছে বেসরকারি পরিবেশ বিষয়ক সংস্থা ভেরিস্ক ম্যাপলক্রফট। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে প্রকাশিত এই তালিকায় শীর্ষে রয়েছে এশিয়ার দেশগুলো।

পরিবেশ বিপর্যয় আর দূষণের কারণে এই তালিকায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১০০ শহরের মধ্যে স্থান পেয়েছে এশিয়ারই ৯৯টি দেশ। এই তালিকায় মোট ৪০০ শহরে ১৫০ কোটি মানুষ জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

তালিকায় বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ শহর হিসেবে স্থান পেয়েছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। অন্যান্য শহগুলোর মধ্যে ৮০ ভাগই ভারত বা চীনে অবস্থিত।

ঝুঁকিপূর্ণ ৫৭৬ শহরের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লি। এছাড়াও চেন্নাই তৃতীয়, আগ্রা ষষ্ঠ, কানপুর দশম, জয়পুর ২২তম এবং লখনৌ ২৪ তম ও মুম্বাই ২৭তম অবস্থানে আছে। ভারতের মোট ৪৩টি ও চীনের ৩৭টি শহর এই তালিকায় স্থান পেয়েছে।

ভয়াবহ পানি দূষণের কারণে চীনের ৩৫ শহরকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এছাড়াও এশিয়ার বাইরে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার শহরগুলির সর্বাধিক ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

পরিবেশ বিপর্যয়ের ফলে বসবাসের ঝুঁকি বিবেচনায় দূষণ, প্রাকৃতিক দুর্যোগ এবং অস্বাভাবিক তাপমাত্রা বৃদ্ধি তথা হিট ওয়েভকে প্রাধান্য দিয়ে এই জরিপ করা হয়েছে। এছাড়াও পরিসংখ্যানের জন্য বিশুদ্ধ পানির সরবরাহ, প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকির মাত্রাও যাচাই করা হয়েছে।

আরও পড়ুন