• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২০, ২০২১, ০৩:৩২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০২১, ০৩:৩৫ পিএম

ব্ল্যাক ফাঙ্গাসকে ‘মহামারি’ ঘোষণা করল ভারত

ব্ল্যাক ফাঙ্গাসকে ‘মহামারি’ ঘোষণা করল ভারত

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মহারাষ্ট্রে এক দিনে ৯০ জনের মৃত্যুর পর রোগটিকে ‘মহামারি’ হিসেবে ঘোষণা দিয়েছে ভারত। এনডিটিভি জানায়, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে সব রাজ্যকে নতুন এই মহামারি রোগ প্রতিরোধে সর্বাত্মক চেষ্টা চালানোর আহ্বান জানানো হয়েছে।

গত বছর ভারতের করোনার প্রথম ঢেউয়ের মধ্যেই মিউকরমিকোসিস বা কালো ছত্রাস নামের এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। ধারণা করা হচ্ছে, করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহৃত স্টেরয়েড জাতীয় ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় এ রোগ দেখা দিচ্ছে।

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের তথ্যমতে, এই রোগে নাকের ওপরের অংশ কালো বা বিবর্ণ হয়ে যাওয়া, চোখে ঝাপসা দেখা বা দৃষ্টিহীনতা, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, রক্ত কাশিসহ বিভিন্ন লক্ষণ দেখা যায়। এছাড়া মুখের একপাশে ব্যথা, সাইনাস ও মাথাব্যথা, শরীরে ফোলাভাব বা অসাড়তা, দাঁতব্যথার মতো লক্ষণও চিহ্নিত করেছেন ডাক্তাররা।

বৃহস্পতিবার (২০ মে) এক বিবৃতিতে করোনা চিকিৎসায় স্টেরয়েড ওষুধ ব্যবহার থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছেন ভারতের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। যেসব করোনা রোগীর ডায়াবেটিসসহ অনান্য স্বাস্থ্য জটিলতা রয়েছে তাদের মধ্যেই ব্ল্যাক ফ্যাঙ্গাসের সংক্রমণ বেশি হচ্ছে বলেও জানান তিনি।

এমন অবস্থায় ‘মহামারি নিয়ন্ত্রণ বিধিমালা’ মেনে ব্ল্যাক ফাঙ্গাসকে মোকাবেলায় সব রাজ্যের সরকারকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

আরও পড়ুন