• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ২২, ২০২১, ০৩:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ২২, ২০২১, ০৪:১৫ পিএম

যুদ্ধবিধ্বস্ত গাজায় ত্রাণ সরবরাহ শুরু

যুদ্ধবিধ্বস্ত গাজায় ত্রাণ সরবরাহ শুরু

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর গাজায় ত্রাণ সহায়তার প্রথম চালান পৌঁছেছে। হতাহতদের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে শহরের বাইরে নিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

স্থানীয় সময় শুক্রবার ইসরায়েল কেরেম শ্যালম স্থলবন্দর পুনরায় চালু করলে জাতিসংঘসহ অন্যান্য সংস্থার ট্রাকগুলো গাজায় প্রয়োজনীয় ওষুধ, খাবার ও জ্বালানি পাঠাতে শুরু করে। ফিলিস্তিনের কর্মকর্তারা জানান, করোনায় বিপর্যস্ত গাজায় যুদ্ধবিধ্বস্ত অবকাঠামো পুনর্নির্মাণের জন্য কয়েক কোটি ডলার অর্থ সহায়তা প্রয়োজন।

এদিকে ১১ দিন পর ইসরায়েলের বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া শহরে ফিরেছেন ফিলিস্তিনিরা। হামলার এসব ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে কয়েক বছর লাগবে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ জানায়, ইসরায়েলের হামলায় গাজায় ১০ লাখের বেশি মানুষ গৃহহীন হয়েছে। বর্তমানে প্রায় ৮ লাখ মানুষ বিশুদ্ধ পানির অভাবে রয়েছে।

কয়েক বছরের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে আড়াইশর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েল ও হামাস উভয় দলই গাজায় নিজেদের বিজয় হয়েছে বলে দাবি করছে। তবে এই যুদ্ধবিরতি সাময়িক বলে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই।

আরও পড়ুন