• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৭, ২০২১, ০৮:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৭, ২০২১, ০৮:৫৫ পিএম

যুক্তরাষ্ট্রের গবেষণা

চীনের টিকা ৭০ ভাগ কার্যকর

চীনের টিকা ৭০ ভাগ কার্যকর

চীনের সিনোফার্মের করোনর টিকা ৭০ শতাংশের বেশি কার্যকর বলে জানিয়েছে জার্নাল অব দি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের (জেএএমএ)। বার্তা সংস্থা  রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়। এই প্রথম চীনের টিকা নিয়ে আন্তর্জাতিক পরীক্ষার প্রতিবেদন প্রকাশ করা হল।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চীনের সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার দুই সপ্তাহ পর দেখা গেছে এটি করোনার প্রতিরোধে ৭২ দশমিক ৮ শতাংশ কার্যকর। সিনোফার্মের সঙ্গে সম্পৃক্ত বেইজিংভিত্তিক আরেকটি প্রতিষ্ঠানের টিকাও ৭৮ দশমিক ১ শতাংশ কার্যকার হিসেবে প্রমাণিত হয়েছে।

চলতি মাসেই সিনোফার্মের এই টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সম্প্রতি টিকার দেড় কোটি ডোজ কিনেছে বাংলাদেশ। বাণিজ্যিক চুক্তির আওতায় জুনে প্রথম চালানে সিনোফার্মের ৫০ লাখ টিকা বাংলাদেশে আসার কথা রয়েছে।

জেএএমএর এই গবেষণায় সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর ও জর্ডানের ৪০ হাজার ৮৩২ জন স্বেচ্ছাসেবকের ওপর চীনের টিকা পরীক্ষার করা হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে মাত্র দুজন অসুস্থ হয়েছিলেন। গুরুতর কোন পার্শ্বপ্রতিক্রিয়াও প্রমাণ পাওয়া যায়নি।