• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৯, ২০২১, ০৯:০৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৯, ২০২১, ০৯:০৩ পিএম

সেনা অভ্যুত্থানের মূল হোতাই হলেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট

সেনা অভ্যুত্থানের মূল হোতাই হলেন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট

সেনা অভ্যুত্থানের পর এর মূল পরিকল্পনাকারী কর্নেল অসিমি গোইতাকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছে পশ্চিম আফ্রিকার দেশ মালির আদালত।

যদিও গত বুধবারই ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধানকে আটক করে নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন কর্নেল গোত্তা। ‘প্রেসিডেন্ট পদ শূন্য থাকায়’ তাকেই এই পদ দেওয়া হয়েছে বলে ঘোষণা দিয়েছে মালির আদালত।

গত বছরের আগস্টে প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারা কেইটা ও প্রধানমন্ত্রী বউবউ সিসেকে আটক করে সেনাবাহিনীর একটি বিদ্রোহী দল। এরপর আন্তর্জাতিক চাপের মুখে ১৮ মাসের জন্য প্রেসিডেন্ট বাহ এনদাও এবং প্রধানমন্ত্রী মোকতার ওউনের কাছে ক্ষমতা হস্তান্তর করে সেনাবাহিনী। এরপর গত সপ্তাহে এই দুই নেতার সঙ্গে বিরোধের জেরে তাদেরও আটক করা হয়।

বিবিসি জানায়, অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রীসভা থেকে দুই সেনা কর্মকর্তা বাদ দেওয়ার পরই গত সোমবার সামরিক অভ্যুত্থানের পথ বেছে নেন কর্নেল অসিমি গোইতা। পরে বৃহস্পতিবার আটক দুই নেতাকে মুক্তি দেয় সেনাবাহিনী।

আগামী বছর নির্বাচনের মাধ্যমে নতুন প্রধানমন্ত্রীকে ক্ষমতা হস্তান্তর করা হবে বলেও এক বিবৃতিতে জানান গোইতা। ২০১২ সালের সেনা অভ্যুত্থানের পরই মালির রাজনৈতিক অস্থিরতা শুরু হয়।

আরও পড়ুন