• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: মে ৩০, ২০২১, ০৩:৪০ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩০, ২০২১, ০৩:৪০ পিএম

ভিয়েতনামে ‘হাইব্রিড’ করোনা, ভারতের চেয়েও ভয়ঙ্কর

ভিয়েতনামে ‘হাইব্রিড’ করোনা, ভারতের চেয়েও ভয়ঙ্কর

করোনাভাইরাসের ‘হাইব্রিড’ রূপ শনাক্ত করেছে ভিয়েতনাম। এটি ভারতীয় এবং যুক্তরাজ্যের ধরণের সংমিশ্রণ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

ভয়ঙ্কর এই ধরণটি বাতাসের মাধ্যমে দ্রুত ছড়াতে বলেও আশঙ্কা প্রকাশ করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এক বিবৃতিতে নতুন এই করোনাভাইরাসকে ‘অত্যন্ত বিপজ্জনক’ বলে উল্লেখ করেছেন করেছেন ভিয়েতনামের স্বাস্থ্যমন্ত্রী নুগেইন থানহ লং।

বৈশিষ্ট্যগতভাবে ভাইরাস নিয়মিত পরিবর্তন হতে থাকে। যদিও ভাইরাসের বেশিরভাগ রূপান্তরই আগেরটির চেয়ে কম ক্ষতিকর। তবে কিছু কিছু ভাইরাসের নতুন রূপ আগের চাইতে আরও সংক্রামক ও প্রাণঘাতী হয়ে দাঁড়ায়।

২০২০ সালের জানুয়ারিতে প্রথম করোনাভাইরাস সংক্রমণ শুরুর পর বিশ্বজুড়ে হাজার হাজার ধরন শনাক্ত হয়েছে। তবে নুগেইন থানহ লং সংবাদ সংস্থা রয়টার্সকে জানান, “ভিয়েতনামের ধরনটি ভারত এবং যুক্তরাজ্যে পাওয়া দুটি দুটি রূপের বৈশিষ্ট্যের সমন্বয়ে গঠিত।”

তিনি আরও দাবি করেন, নতুন সংকর রূপটি আগের ধরনগুলোর চেয়ে বাতাসে দ্রুত ছড়াতে পারে। বিবিসি জানায়, বিস্তারিত তথ্যের জন্য খুব শীঘ্রই এই ভাইরাসের জেনেটিক কোড সরবরাহ করবেন গবেষকরা।

সম্প্রতি দেশটিতে শনাক্ত হওয়া করোনা রোগীদের উপর পরীক্ষার চালিয়ে নতুন ধরন সম্পর্কে অনলাইন পত্রিকা ভিএনএক্সপ্রেস এসব তথ্য জানিয়েছে ভিয়েতনাম কর্তৃপক্ষ।

আরও পড়ুন