• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২, ২০২১, ০৯:০০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২, ২০২১, ০৯:০০ পিএম

কে হচ্ছেন ইরানের নতুন প্রেসিডেন্ট?

কে হচ্ছেন ইরানের নতুন প্রেসিডেন্ট?

১৮ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ইরানের ১৩ তম প্রেসিডেন্ট নির্বাচন। টানা দুই দফা ক্ষমতায় থাকার পর এবার প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াচ্ছেন হাসান রুহানি। তার স্থলাভিষিক্ত হবেন নতুন রাষ্ট্রনায়ক।

নির্বাচনের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গেই বাড়ছে নির্বাচনী প্রচার ও উত্তেজনা। সামাজিক মাধ্যমেও জোর প্রচার চালাচ্ছেন প্রেসিডেন্ট পদপ্রার্থীরা। নির্বাচনী প্রতিশ্রুতি আর নানা আলোচনা সমালোচনায় মাঠ কাঁপাচ্ছেন তারা।

ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে জানিয়েছে, এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন সাত প্রার্থী। এরা হলেন, ইব্রাহিম রায়িসি, ড. সাঈদ জালিলি, মোহসেন রেজায়ি, সাইয়্যেদ কাজিজাদেহ হাশেমি, মোহসেন মেহের আলীজাদেহ, আব্দুন নাসের হেম্মাতি ও আলী রেজা যাকানি। 

জনমত জরিপ বলছে গ্রহণযোগ্যতার দৌড়ে প্রার্থীদের মধ্যে সবচেয়ে এগিয়ে আছেন সাবেক প্রধান বিচারপতি ইব্রাহিম রায়িসি। ২০১৭ সালের নির্বাচনে ৩৮ শতাংশ ভোট পেয়ে হাসান রুহানির কাছে পরাজিত হয়েছিলেন রায়িসি। দুর্নীতি দমন আর জনকল্যাণমূলক কাজের জন্যে প্রসিদ্ধ এই নেতার পক্ষে যেতে পারে ভোটারদের রায়। 

জনপ্রিয়তার শীর্ষে আরও আছেন রক্ষণশীল নেতা ড. সাঈদ জালিলি। যুক্তরাষ্ট্রবিরোধী অবস্থানের কারণে প্রসিদ্ধ এই রাজনীতিবিদ।

এছাড়াও ইরানের সামরিক বাহিনী রেভুলিউশনারি গার্ডের সাবেক প্রধান মোহসেন রেজায়ি এবং চিকিৎসক সাইয়্যেদ কাজিজাদেহ হাশেমিও পক্ষেও রয়েছে ব্যাপক জনসমর্থন। 

সংস্কারপন্থী নেতা মোহসেন মেহের আলীজা, কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান আব্দুন নাসের হেম্মাতি ও আরেক রক্ষণশীল নেতা আলী রেজা যাকানিও হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছেন।

তবে কার ভাগ্যে যাবে জনগণের রায় তা জানতে অপেক্ষা করতে হবে ভোটের ফল ঘোষণা পর্যন্ত। 

আরও পড়ুন