• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৭, ২০২১, ০৪:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৭, ২০২১, ০৫:১৩ পিএম

জঙ্গিগোষ্ঠী বোকো হারাম প্রধানের আত্মহত্যা!

জঙ্গিগোষ্ঠী বোকো হারাম প্রধানের আত্মহত্যা!

নাইজেরিয়ার নিষিদ্ধ সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের প্রধান আবুবকর শেকাউ আত্মহত্যা করেছেন বলে দাবি করেছে তার প্রতিপক্ষ অপর একটি জঙ্গিগোষ্ঠী। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পশ্চিম আফ্রিকা শাখা আইএসডব্লিউএপির একটি অডিও রেকর্ডিংয়ের বরাতে এই খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রকাশিত অডিও বার্তায় আইএস দাবি করে, দলটির সঙ্গে সঙ্গে বোকো হারাম সাম্প্রতিক যুদ্ধে পরাজিত হওয়ার পর নিজের গায়ে বোমা বিস্ফোরণ করে আত্মহত্যা করেন আবুবকর। 

এছাড়া অডিওতে আইএসডব্লিউএপির নেতা আবু মুসাব আল-বারনাবির মতো একটি কণ্ঠে আরও জানায়, সম্প্রতি এক লড়াইয়ে পরাজিত হওয়ার পর আবুবকর শেকাউকে আত্মসমর্পণ করে আইএসডব্লিউএপিতে যোগ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। তবে পরাজিত হয়ে অনুতাপ করার চাইতে পরকালের জীবনই বেছে নেন তিনি।”

২০০৯ সালে বোকো হারামের প্রতিষ্ঠাতা পুলিশ হেফাজতে মারা যাওয়ার পর দলটি দায়িত্ব নেন আবুবকর শেকাউ। তার নেতৃত্বেই বোকো হারাম উত্তর-পূর্ব নাইজেরিয়া থেকে আফ্রিকার বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

গত মাসে বেশ কিছু সংবাদমাধ্যম শেকাউ খুন হওয়ার খবর প্রকাশ করে। তবে বোকো হারাম বা নাইজেরিয়ান সরকার কেউই তার মৃত্যুর বিষয়টি এখন পর্যন্ত নিশ্চিত করেনি।

তবে উত্তর-পূর্ব নাইজেরিয়ার সাম্বিসা জঙ্গলে বোকো হারামের ঘাঁটিতে আইএসডব্লিউএপির হামলা চালানোর পর শেকাউ মারা যান বলে নিশ্চিত করেন স্থানীয় সাংবাদিকরা।

বিবিসিকে তবে ঘটনার তদন্তের পর বিষয়টি নিশ্চিত করা হবে বলে জানিয়েছেন নাইজেরিয়ার সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইরিমা।

আরও পড়ুন