• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৯, ২০২১, ০৯:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৯, ২০২১, ০৯:২৭ পিএম

আয়কর দিচ্ছেন না শীর্ষ ধনীরা?

আয়কর দিচ্ছেন না শীর্ষ ধনীরা?

যুক্তরাষ্ট্রের শীর্ষ ধনীদের অনেকেই কর ফাঁকি দিচ্ছেন বলে দাবি করেছে সংবাদমাধ্যম প্রোপাবলিকা। বিবিসি জানায়, সংস্থাটির ওয়েবসাইটে সরকারি রাজস্বের নথি থেকে এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করা হয়েছে। 

অভিযোগ করা হয়েছে জেফ বেজোস, ওয়ারেন বাফেট এবং ইলন মাস্কের মতো ধনকুবেররা প্রকৃত হিসেবের তুলনায় অতি সামান্য আয়কর দিচ্ছেন। এছাড়াও অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস ২০০৭ এবং ২০১১ সালে কোন আয়কর দেননি বলে দাবি করছে প্রোপাবলিকা। বিশ্বের শীর্ষ ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মালিক ইলন মাস্কও ২০১৮ সালে কোন আয়কর দেননি বলে অভিযোগ উঠেছে।

যুক্তরাষ্ট্রের ২৫ জন শীর্ষ ধনীই খুবই কম ট্যাক্স দেন বলে জানিয়েছে প্রোপাবলিকা। সাধারণ মানুষ যেখানে গড় হিসাবে মোট আয়ের প্রায় ১৫ দশমিক ৮ শতাংশ পর্যন্ত ট্যাক্স দেন সেখানে শীর্ষ ধনীদের এই করের পরিমাণ খুবই কম।

এদিকে আয়করের এই তথ্য ফাঁসকে ‘অবৈধ’ কাজ বলে নিন্দা জানিয়েছে হোয়াইট হাউজ। তবে এফবিআই ও কর কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত করে দেখারও আশ্বাস দিয়েছে।

অন্যদিকে প্রোপাবলিকা বলছে, ধনকুবেরদের রাজস্ব নিয়ে বিপুল পরিমাণ তথ্য তাদের হাতে এসেছে। বিশ্লেষণ শেষে আগামী কয়েক সপ্তাহে আরও বিস্তারিত তথ্য প্রকাশ করবে তারা।

ধনীদের কর ফাঁকি নিয়ে সারা বিশ্বেই যখন বিতর্ক বাড়ছে ঠিক সেই সময় এমন অঘটন ঘটিয়েছে প্রোপাবলিকা। যদি বিবিসি তাদের এইসব তথ্যের সত্যতা নিশ্চিত করেনি। 

প্রোপাবলিক ওয়েবসাইটে আরও দাবি করা হয়, আইনি কৌশল ব্যবহার করে বিত্তশালীরা ট্যাক্সের পরিমাণ নগণ্য পর্যায়ে নামিয়ে আনছেন। কখনো কখনো সেটি শূন্যের কোঠায় গিয়ে দাঁড়াচ্ছে। গত কয়েক বছরে তাদের সম্পদের পরিমাণ বিপুল পরিমাণে বেড়েছে সেই হারে আয়কর এতটুকুও বাড়েনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে ধনী-গরীবের বৈষম্য দূর করতে শীর্ষ ধনীদের কর বাড়ানোর প্রতিশ্রুতি দেওয়ার পরেও এ ধরণের খবরে বিপাকে পড়েছে প্রশাসন।

আরও পড়ুন