• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: জুন ১০, ২০২১, ০৯:৫২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১০, ২০২১, ০৯:৫২ পিএম

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনের দুই গোয়েন্দা নিহত

ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনের দুই গোয়েন্দা নিহত

ইসরায়েলের বিশেষ বাহিনীর গুলিতে ফিলিস্তিনের দুই গোয়েন্দা কর্মকর্তা নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১০ জুন) আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। নিহতরা হলেন— আদহাম আলাউই (২৩) ও তাইসির ইশা (৩২)। তারা ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) পশ্চিম তীরের জেনিনে কর্মরত সামরিক বাহিনীর গোয়েন্দা বিভাগের কর্মকর্তা ছিলেন।

ইসরায়েলের সীমান্ত পুলিশের বিবৃতিতে বিবিসি বলছে, ‘‘তাদের সন্ত্রাসবিরোধী বিশেষ ইউনিট ইয়ামাম এ অভিযান পরিচালনা করে। সন্দেহভাজন ব্যক্তি ও সশস্ত্র ইসলামি জিহাদিদের গ্রেপ্তার করতে গেলে ইসলায়েলি বাহিনীর ওপর গুলি ছোড়া হয়। তারা পাল্টা গুলি চালালে তিনজন সশস্ত্র ব্যক্তি নিহত হন।’’

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ‘‘ইসরায়েলের বাহিনী গোপনে আজ বৃহস্পতিবার ভোরে পশ্চিম তীরের জেনিনে প্রবেশ করে। এরপর সম্প্রতি ইসরায়েলে হামলার ঘটনায় জড়িত সন্দেহে ওই দুই ফিলিস্তিনিকে গ্রেপ্তার করে। তাঁদের নিয়ে অভিযানে গেলে ইসরায়েলি বাহিনীর ওপর হামলা হলে ওই দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করা হয়। গুলিবিদ্ধ হন ফিলিস্তিনি আরেক গোয়েন্দা কর্মকর্তা। এ ছাড়া বেসামরিক এক ফিলিস্তিনিকেও গুলি করে হত্যা করে ইসরায়েলি বাহিনী।’’

এ ঘটনার কড়া নিন্দা জানিয়েছে ফিলিস্তিন। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনাহ এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্ট আব্বাস এই উসকানি ও নিপীড়নের জন্য ইসরায়েলি সরকারকে দায়ী করেছেন। ইসরায়েলি বাহিনীর হাত থেকে ফিলিস্তিনিদের রক্ষায় সহায়তা দিতে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

ফিলিস্তিনের হামাস ও ইসরায়েলি বাহিনীর ১১ দিনের সংঘাত শেষ হওয়ার কয়েক সপ্তাহ পর ইসরায়েলি বাহিনীর হাতে আবারও ফিলিস্তিনিরা প্রাণ হারালেন।