• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: জুন ১০, ২০২১, ১০:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১০, ২০২১, ১০:২৩ পিএম

মার্কিন বিমান ঘাঁটি নিয়ে পাকিস্তানের আপত্তি

মার্কিন বিমান ঘাঁটি নিয়ে পাকিস্তানের আপত্তি

২০০৮ সাল থেকে আফগানিস্তানের সন্ত্রাসীগোষ্ঠী তালেবানকে দমনে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের বিমান ঘাঁটি ব্যবহার করতে শুরু করে যুক্তরাষ্ট্র। তবে সম্প্রতি সম্পর্কের টানাপড়েন আর পাকিস্তানের রাজনৈতিক অবস্থান নিয়ে ওয়াশিংটনের কিছুটা বিপরীত মেরুতে অবস্থান করছে ইসলামাবাদ।

এরই মধ্যে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। তাই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর যুক্তরাষ্ট্রকে নিজেদের ঘাঁটি ব্যবহার করতে দিতে আগ্রহী নয় পাকিস্তান। 

পাকিস্তানি সংবাদ্মাধ্যম ডন জানায়, সেনা ঘাঁটির লিজ নিয়ে কঠোর অবস্থানে রয়েছে ইমরান খান সরকার। তাই বেলুচিস্তানের ‘শামসি’ ঘাঁটি যুক্তরাষ্ট্রকে ব্যবহার করতে দেবে না পাকিস্তান।

তাই সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণে পাকিস্তানের ঘাঁটি ব্যবহারের পরিকল্পনা থাকলেও আপাতত এ বিষয়ে অগ্রসর হতে পারছে না যুক্তরাষ্ট্র। 

যদিও নিউইয়র্ক টাইমস জানায়, সেনা প্রত্যাহারের পরও ঘাঁটি ব্যবহারের বিষয়ে পাকিস্তানের সঙ্গে মতৈক্যে পৌঁছতে দেশটির কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন সিআইএর পরিচালক উইলিয়াম জে বার্নস।

আরও পড়ুন