• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১২, ২০২১, ০৭:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০২১, ০৭:১৮ পিএম

কাশ্মীরে ভারতীয় বাহিনীর ওপর হামলা, নিহত ৪

কাশ্মীরে ভারতীয় বাহিনীর ওপর হামলা, নিহত ৪

ভারতশাসিত জম্মু-কাশ্মীর অঞ্চলে ভারতের কেন্দ্রীয় নিরাপত্তাবাহিনী সিআপপিএফের ওপর হামলায় দুই পুলিশ সদস্যসহ চারজন নিহত হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, জম্মু ও কাশ্মীরের বারমুল্লা জেলার সোপোর শহরে এই হামলা হয়।

নিহতদের মধ্যে দুজন বেসামরিক নাগরিক রয়েছেন। কর্মকর্তারা জানান, শনিবার (১২ জুন) দুপুর ১২ টার দিকে উত্তর কাশ্মীরের সপোরের আরামপোরাতে নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে গুলি চালায় স্থানীয় বিদ্রোহীরা। 

এসময় আরেকজন পুলিশ সদস্যসহ অন্তত তিনজন আহত হয়েছেন বলে জানা গেছে। হতাহতদের স্থানীয় হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে আহত পুলিশ সদস্যকে সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছেন কাশ্মীরের আইজি বিজয় কুমার। হামলার জন্য লস্কর-ই-তৈয়বাকে দায়ী করেছেন তিনি। তবে এখনো পর্যন্ত কোন গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। হামলার এলাকাটি ঘিরে রেখেছে নিরাপত্তাবাহিনী।

২০১৯ সালের ১৪ এপ্রিল কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর পাকিস্তান সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীর হামলায় ৪০ জওয়ান নিহত হয়। হামলার জেরে পাকিস্তানে বিমান হামলা চালায় ভারত। 

এরপর কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে ভারতের বিজেপি সরকার। এ ঘটনার জেরে দিল্লির সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক বাতিল করে ইসলামাবাদ। 

পুলওয়ামা হামলার পর থেকেই ভারতীয় বাহিনীর সঙ্গে কাশ্মীরের স্বাধীনতাপন্থী দলগুলোর সংঘর্ষ চলছে।

আরও পড়ুন