• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৩, ২০২১, ০৫:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৩, ২০২১, ০৬:০২ পিএম

ভূমধ্যসাগর থেকে উদ্ধার ১৬৪ বাংলাদেশি

ভূমধ্যসাগর থেকে উদ্ধার ১৬৪ বাংলাদেশি

উত্তর আফ্রিকার উপকূল দিয়ে ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপের উদ্দেশ্যে যাত্রার সময় অন্তত এক হাজারেরও বেশি অভিবাসীকে আটক করেছে জাতিসংঘের নিরাপত্তা কর্মকর্তারা। 

এক টুইট বার্তায় জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনসিএইচআর জানায়, নৌকায় করে ইউরোপে অনুপ্রবেশের চেষ্টার সময় রেকর্ড সংখ্যক শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করা হয়। 

সংস্থাটি জানায়, গত কয়েকদিনে পাঁচটি পৃথক অভিযানে এক হাজারেরও বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। এসব অভিবাসীদের শনিবার (১২ জুন) লিবিয়ার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে আন্তর্জাতিক উদ্ধার দল। 

এদিকে লিবিয়ার কোস্টগার্ড জানায়, গত বৃহস্পতিবার (১০ জুন) পৃথক দুটি উদ্ধার অভিযান চালিয়ে ৪৩৯ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ১৬৪ জন বাংলাদেশি রয়েছেন।

রোববার (১৩ জুন) লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস সংবাদমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করে। লিবিয়ার নৌবাহিনীর মুখপাত্র সংবাদমাধ্যমকে জানান, রাবারের তৈরি ভেলায় করে অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপের দিকে যাওয়ার চেষ্টা করছিলেন। দুটি উদ্ধারকারী জাহাজে করে তাদের লিবিয়া ফিরিয়ে আনা হয়েছে। পরে তাদের লিবিয়ার অবৈধ অভিবাসন প্রতিরোধ-বিষয়ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্যমতে, লিবিয়ার কোস্টগার্ড চলতি বছর ভূমধ্যসাগর থেকে ৯ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে। সাগরপথে যাত্রায় ৮১৩ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়।

এশিয়া, আফ্রিকাসহ বিভিন্ন অঞ্চলের অভিবাসনপ্রত্যাশীরা উন্নত জীবনের আশায় আর যুদ্ধবিধস্ত দেশ থেকে প্রাণে বাঁচতে প্রতিবছর সাগরপথে ইউরোপে যাওয়ার চেষ্টা করেন। এক্ষেত্রে ইউরোপের প্রবেশের প্রধান পথ হিসেবে ব্যবহার করা হয় ভূমধ্যসাগরীয় অঞ্চলের লিবিয়ার উপকূল।

আরও পড়ুন