• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৪, ২০২১, ০৪:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৪, ২০২১, ০৪:৫৩ পিএম

সাইবার হামলাকারীদের যুক্তরাষ্ট্রে হস্তান্তর করবে রাশিয়া

সাইবার হামলাকারীদের যুক্তরাষ্ট্রে হস্তান্তর করবে রাশিয়া

বন্দী বিনিময়ে জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি করতে সম্মত হয়েছে রাশিয়া। স্থানীয় সময় রবিবার (১৩ জুন) রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাত্কারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই তথ্য জানান।

ওয়াশিংটনকে সাইবার অপরাধী হস্তান্তরের প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি রাশিয়ার চিহ্নিত অপরাধীদেরও যুক্তরাষ্ট্রে থেকে দেশে ফেরত পাঠানোর শর্ত জুড়ে দিয়েছে ক্রেমলিন। রোসসিয়া-১ টিভি চ্যানেলকে পুতিন জানান, রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুপক্ষকেই এ বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি নিউ স্টার্টের মেয়াদ বাড়ানোর জন্যেও প্রেসিডেন্ট বাইডেনের ‘পেশাদারিত্বের’ প্রশংসা করেন পুতিন।

রয়টার্স জানায়, ১৬ জুন সুইজারল্যান্ডের জেনেভাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথম বৈঠক করবেন পুতিন। রাশিয়া-যুক্তরাষ্ট্রের শীর্ষ সম্মেলনের আগে এ ধরণের অগ্রগতি দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও যোগাযোগ বাড়াতে জেনেভা সম্মেলন কার্যকর ভূমিকা রাখবে বলে আশা জানান পুতিন। বৈঠকে আঞ্চলিক স্থিতিশীলতা, লিবিয়া ও সিরিয়া ইস্যু নিয়েও কৌশলগত আলোচনা হবে বলে উল্লেখ করেছেন তিনি।

এদিকে হোয়াইট হাউজ জানায়, এই বৈঠকে রাশিয়া থেকে সাইবার হামলা চালানো বন্ধের উদ্যোগ প্রাধান্য পাবে। একইসঙ্গে মাংস রপ্তানিকারক প্রতিষ্ঠান জেবিএস এর ওপর সাইবার হামলার তদন্ত নিয়েও বিশেষ জোর দিবেন বাইডেন।

বৈঠকর প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইসও জানান, রাশিয়াসহ বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে চালানো সাইবার হামলা নিয়েই মূলত দুই নেতা আলোচনা করবেন।

আরও পড়ুন