• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৫, ২০২১, ০১:১৭ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৫, ২০২১, ০২:৩১ পিএম

‘ইয়েমেনে প্রতি ৫ মিনিটে মারা যাচ্ছে একটি শিশু‍‍’

‘ইয়েমেনে প্রতি ৫ মিনিটে মারা যাচ্ছে একটি শিশু‍‍’

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে প্রতি ৫ মিনিটে অন্তত একটি শিশু মারা যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব আল-কুব্বাত। খবর পার্সটুডে।

মঙ্গলবার (১৫জুন) নাজিব আল-কুব্বাত জানান, দেশটির মোট হাসপাতালের শতকরা ৫০ ভাগ সেবা দেওয়ার ব্যবস্থা নেই। প্রতি ৫ মিনিটে অন্তত একটি শিশু মারা যাচ্ছে। 

নাজিব অভিযোগ করেন, “সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটের আগ্রাসন ও অবরোধের কারণে দেশটিতে এই অবস্থা সৃষ্টি হয়েছে।”

ইয়েমেনের স্বাস্থ্যখাতের ওপর নেতিবাচক প্রভাব তুলে ধরে মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, সৌদি জোটের আগ্রাসনের কারণে ইয়েমেনের মোট ৫২৭টি হাসপাতাল সম্পূর্ণ কিংবা আংশিক ধ্বংসপ্রাপ্ত হয়েছে।

দেশের স্বাস্থ্য ব্যবস্থার কথা তুলে ধরে মুখপাত্র জানান, ইয়েমেনে প্রতি বছরই অন্তত ৮ হাজার নারী মারা যাচ্ছেন। দুই কোটি ৬০ লাখ শিশু মারাত্মক অপুষ্টির শিকার হচ্ছে।

তিনি উল্লেখ করেন, প্রায় দেড় মিলিয়ন মানুষ দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত রয়েছে। যাদের মধ্যে ৩২ হাজার লোককে চিকিৎসা নিতে বিদেশ যেতে হয়। রেনাল রোগে আক্রান্ত ৫ হাজার রোগীর কিডনি প্রতিস্থাপনের প্রয়োজন হয়। বিমানবন্দর বন্ধ থাকায় তাদের জীবন আরও হুমকির মুখে পড়েছে।

মুখপাত্র আরও জানান, ৩ হাজারের বেশি ইয়েমেনি শিশু জন্মগত হার্ট ত্রুটি নিয়ে জন্ম নিয়েছে। তাদের উন্নত চিকিৎসা নিতে বিদেশে যাওয়া প্রয়োজন।

তিনি আরও বলেন, ইয়েমেনের জাতীয় ক্যান্সার হাসপাতালে ৭২ হাজারেরও বেশি রোগী রয়েছেন। কিন্তু সেখানেও প্রয়োজনীয় চিকিৎসা দেওয়ার জন্য আধুনিক ওষুধ এবং সরঞ্জামের অভাব রয়েছে।

সৌদি নেতৃত্বাধীন অবরোধের ফলে দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত রোগীদের জন্য ১২০ ধরনের ওষুধের ঘাটতি হয়েছে বলেও জানান এই মুখপাত্র।