• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৫, ২০২১, ০৩:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৫, ২০২১, ০৩:১৫ পিএম

ইসরায়েল-ফিলিস্তিনে ফের উত্তেজনা

ইসরায়েল-ফিলিস্তিনে ফের উত্তেজনা

পূর্ব জেরুজালেমে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে নতুন করে ফের সৃষ্টি হয়েছে উত্তেজনা। উগ্র ডানপন্থী ইসরায়েলি দলগুলোর পতাকা মিছিলকে কেন্দ্র করে  সৃষ্ট এ উত্তেজনায় সংঘাতের শঙ্কা তৈরি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই কর্মসূচিকে ইসরায়েলের উসকানি অভিহিত করে গাজায় বিক্ষোভের ডাক দিয়েছে ফিলিস্তিনের রাজনৈতিক দল ফাতাহ।  এতে সংঘাতের হুমকি দিয়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায় এই মিছিল শুরু হওয়ার কথা। অবশ্য আনুষ্ঠানিকভাবে এই পতাকা মিছিলের পথ এখনও ঘোষণা করা হয়নি।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মিছিল কেন্দ্র করে গাজায় উত্তেজনার আশঙ্কায় প্রস্তুতি নিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। জেরুজালেমে মার্কিন দূতাবাস তাদের কর্মী ও পরিবারের সদস্যদের মঙ্গলবার দিনটিতে নগরীর পুরনো অংশে প্রবেশ করতে নিষেধ করেছে।

এদিকে ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ শিতায়েহ এক টুইটে বলেন, “দখলকৃত জেরুজালেমে উগ্রপন্থী ইসরায়েলি বসতিস্থাপনকারীদের পতাকা মিছিল করতে দিলে তার ভয়ঙ্কর প্রতিঘাতের বিষয়ে আমরা সতর্ক করেছি।”

পতাকা মিছিলের পথ পরিবর্তন হোক বা না হোক এ নিয়ে উত্তেজনা বাড়ছেই। গাজায় সন্ধ্যা ৬টার দিকে বিক্ষোভের পরিকল্পনা করেছে ফিলিস্তিনিরা।

এই মিছিলকে ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের জন্য একটা চ্যালেঞ্জ হিসেবে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

অন্যদিকে ইসরায়েলের উগ্র ডানপন্থী আইন প্রণেতা ইতামার বেন-জিভির এক টু্‌ইটে বলেন, “ইসরায়েলের এখন হামাসকে হুমকি দেওয়ার সময়, ইসরায়েলকে হামাসের হুমকি দেওয়ার নয়।”

এর আগে হামাসের সশস্ত্র যোদ্ধারা রকেট ছোড়ায় গত ১০ মে প্রাচীন নগরীর মুসলিমপ্রধান এলাকা ছেড়ে পতাকা মিছিলের পথ ঠিক হয়। রক্তক্ষয়ী সংঘর্ষে বহু হতাহতের পর ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতি চলছে।