• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৫, ২০২১, ১০:১৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৬, ২০২১, ১০:৩৪ এএম

টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় ভারতে প্রথম মৃত্যু

টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় ভারতে প্রথম মৃত্যু

করোনাভাইরাসের টিকা নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ায় এই প্রথম ভারতে একজনের মৃত্যু হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই বরাতে এই তথ্য নিশ্চিত করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

৮ মার্চ টিকা নিয়েছিলেন ৬৮ বছর বয়সী ওই ব্যক্তি। এরপরই অ্যানাফিলাক্সিস বা অ্যালার্জিজনিত উপসম দেখা দেয় তার দেহে। টিকার পার্শ্বপ্রতিক্রিয়া পর্যালোচনাবিষয়ক ভারতের কেন্দ্রীয় কমিটির রিপোর্টে তাঁর মৃত্যুর তথ্য প্রকাশ করা হয়।

কমিটির চেয়ারপারসন এনকে অরোরা জানান, করোনাভাইরাস টিকার সঙ্গে সম্পর্কিত এটিই প্রথম মৃত্যু। মূলত অ্যানাফিলাক্সিসের কারণে এই ব্যক্তির মৃত্যু হয়েছে। 

টিকা নেওয়ার পর টিকাকেন্দ্রে অন্তত ৩০ মিনিট অপেক্ষা করা জরুরি উল্লেখ করে অরোরা বলেন, অধিকাংশ পার্শ্বপ্রতিক্রিয়াই টিকা নেওয়ার পরপর দেখা দেয়। তাই দ্রুত চিকিৎসা নিলে মৃত্যুর ঝুঁকি অনেকাংশে কমে যায়।

পিটিআই জানায়, ৫ ফেব্রুয়ারি পাঁচজনের দেহে টিকা দেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। ৩১ মার্চ পর্যন্ত মোট ৩১ জন এ ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ করেন।

টিকার পার্শ্বপ্রতিক্রিয়াবিষয়ক কমিটির তথ্যমতে, ভারতে প্রতি ১০ লাখ টিকা গ্রহণকারীর মধ্যে ২ দশমিক ৭ জনের মৃত্যু হয়েছে। যদিও তাদের মৃত্যুর সঙ্গে করোনার টিকার সরাসরি যোগাযোগ নেই বলে দাবি করছে কমিটি।

আরও পড়ুন