• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুন ২৩, ২০২১, ০৭:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০২১, ০১:১৮ পিএম

ব্রিটিশ ডেস্ট্রয়ারে রাশিয়ার গুলি-বোমাবর্ষণ

ব্রিটিশ ডেস্ট্রয়ারে রাশিয়ার গুলি-বোমাবর্ষণ
প্রতীকী ছবি

ক্রিমিয়ার উপকূলের কাছে কৃষ্ণ সাগরে অবস্থানরত ব্রিটিশ নৌবাহিনীর ডেস্ট্রয়ার এইচএমএসের দিকে সতর্কতামূলক গুলি এবং বোমাবর্ষণ করেছে রাশিয়া। ইউক্রেনের কাছ থেকে ছিনিয়ে নেওয়া ক্রিমিয়ার কাছে এই গোলা ও বোমাবর্ষণের ঘটনা ঘটেছে বলে মঙ্গলবার রাশিয়া জানিয়েছে।

তবে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ব্রিটিশ রয়্যাল নেভির ডেস্ট্রয়ার এইচএমএস ডিফেন্ডারের দিকে সতর্কতামূলক কোনও রুশ গোলা ছোড়া হয়নি। চলতি মাসের শুরুর দিকে কৃষ্ণ সাগরে যাত্রা শুরু করে ব্রিটিশ এই ডেস্ট্রয়ার। এছাড়া ডেস্ট্রয়ার এইচএমএস ডিফেন্ডারের পথেও কোনও বোমা ফেলা হয়েছে কি-না সেটিও জানায়নি ব্রিটেন।

ব্রিটিশ এই প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় বলেছে, আমাদের ধারণা, রাশিয়ার সৈন্যরা কৃষ্ণ সাগরে বন্দুকের মহড়া চালিয়েছিল। সমুদ্রের অন্যান্য গোষ্ঠীগুলোকে তাদের কার্যক্রমের ব্যাপারে আগাম সতর্ক করে দিয়েছিল।

এদিকে, ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, এই ঘটনাটি কৃষ্ণ সাগর এবং পার্শ্ববর্তী আজোভ সাগরে রাশিয়ার আগ্রাসী এবং উস্কানিমূলক নীতির বহিপ্রকাশ ঘটিয়েছে। এ ধরনের কার্যকলাপের মাধ্যমে রাশিয়া অনবরত ইউক্রেন এবং এর মিত্রদের হুমকি দিচ্ছে। কৃষ্ণ সাগরে ইউক্রেনকে সহযোগিতা করতে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

জাগরণ/এসকে