• ঢাকা
  • রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ১৬, ২০২১, ১১:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০২১, ০৫:৫৬ পিএম

ইউরোপে শত বছরের রেকর্ড ভাঙা বন্যায় মৃত ১২৬

ইউরোপে শত বছরের রেকর্ড ভাঙা বন্যায় মৃত ১২৬
তলিয়ে গেছে জার্মানির ড্রেসডেন শহর ● ডয়েচেভেলে

ইউরোপের পশ্চিমাঞ্চলে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা ১২৬ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে জার্মানিতেই মারা গেছে ১০৩ আর বেলজিয়ামে প্রাণ গেছে ২৩ জনের।

নিখোঁজ অন্তত ১৩ শ মানুষ।

একশ বছরের রেকর্ড ভাঙা এই বন্যায় ক্ষতিগ্রস্তদের সর্বাত্মক সহযোগিতার ঘোষণা দিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। উদ্ধার কাজ চালাচ্ছে ১৫ হাজার কর্মী।

শুক্রবার (১৬ জুলাই) বিবিসির প্রতিবেদনে জানানো হয়, বেলজিয়াম অন্তত ২৩ জনের মৃত্যুর খবর দিয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ এবং সুইজারল্যান্ডও। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।জার্মানির পশ্চিমাঞ্চলে গত কয়েক দশকে এমন বন্যা দেখা যায়নি।

ডয়চে ভেলে জানায়, বন্যা দুর্গত আরভেইলার অঞ্চলে বহু মানুষ নিখোঁজ রয়েছে। বহু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। হেলিকপ্টার দিয়ে দুর্গত এলাকা থেকে মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে।জার্মানির রাইনল্যান্ড-পালাটিনাটে এবং নর্থ রাইন-ভেস্টফালিয়া প্রদেশ বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

নেদারল্যান্ডসের বন্যা পরিস্থিতিও উদ্বেগজনক।

জার্মানির বাড নয়নার-আরভেইলার জেলায় প্রয় ১ হাজার ৩০০ জনের খোঁজ মিলছে না।সেখানে মোবাইল ফোন নেটওয়ার্ক অকেজো হয়ে পড়েছে। প্রশাসন ধারণা করছে, যোগাযোগ ব্যবস্থার বিপর্যয়ের কারণে এসব বাসিন্দার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না। প্রায় সাড়ে তিন হাজার নাগরিকের জন্য জরুরি আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে সেখানে।
 

মঙ্গলবার থেকে জার্মানি ও ইউরোপের পশ্চিমাঞ্চলের বিভিন্ন দেশে শুরু হয় গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ও ভারী বৃষ্টিপাত। রেকর্ড পরিমাণ বর্ষণের ফলে বিপৎসীমা অতিক্রম করে ঐ অঞ্চলের বেশ কটি নদীর পানি। বিবিসি ও ডয়েচেভেলে।

জাগরণ/এমএ