• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৮, ২০২১, ১০:১২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০২১, ১০:১২ এএম

পশ্চিম ইউরোপে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭০

পশ্চিম ইউরোপে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭০
জার্মানিতে বন্যায় ডুবে গেছে রেললাইনসহ ও অনেক গাড়ি

পশ্চিম ইউরোপে বড় ধরনের বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭০ জনে ঠেকেছে।

নিখোঁজ বহু মানুষের খোঁজ করছে উদ্ধারকারীরা। বানের তোড়ে বহু ঘর-বাড়ি ভেসে যাওয়ায় সব হারিয়ে পথে বসেছে বাস্তচ্যুতরা।

ভারী বৃষ্টির ফলে জার্মানি, নেদারল্যান্ডসের বহু জায়গা তলিয়ে গেছে।

সবচেয়ে খারাপ অবস্থায় জার্মানির। সে দেশে বন্যায় এখন পর্যন্ত ১৪৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

পশ্চিম জার্মানির স্টেইনবাস্টাল বাঁধ ভেঙে পড়ার শঙ্কা রয়েছে। শহর কর্তৃপক্ষ বলছে, ঝুঁকিপূর্ণ হওয়ায় বাঁধের চারপাশের প্রায় সাড়ে ৪ হাজার বাসিন্দাকে এরই মধ্যে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে।

জার্মানির দুর্যোগ প্রতিরোধ ও সমন্বয়সংক্রান্ত মন্ত্রণালয় জানিয়েছে, নর্থ রাইন ভেস্টফ্যালিয়া রাজ্যের ২৩টি জেলা বন্যায় দারুণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। রাইনল্যান্ড-ফ্যালৎস রাজ্যের শুল্ড ও অহরওয়েলার জেলাটি বিপর্যয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানকার ৭০০ বাসিন্দা এখন অস্থায়ী আশ্রয় কেন্দ্রে রয়েছে। এই এলাকার আইফেল ও ট্রিয়ার-সারবর্গ জেলায়ও যথেষ্ট ক্ষতি হয়েছে। গতকাল সকালে হেইনসবার্গ জেলার রুর বাঁধ ভেঙে গেলে ওই এলাকার একটি গ্রাম থেকে ৭০০ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়।

বন্যাজনিত কারণে শুক্রবার কোলোন শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইরফট্যাডট-ব্লেসেমে বিশাল এলাকাজুড়ে বড় ধরনের ভূমিধসের ঘটনা ঘটেছে। ভূমিধসে সেখানে বড় এলাকাজুড়ে গর্তের সৃষ্টি হয়েছে। ভূমিধসে কয়েকটি বাড়ি ও একটি ঐতিহাসিক দুর্গের কিছু অংশ ধসে পড়েছে। উদ্ধারকর্মীরা নৌকায় করে ওই এলাকা থেকে ৫০ জনকে উদ্ধার করছেন।

জার্মানির পশ্চিমাঞ্চলে উপদ্রুত এলাকাগুলোতে গত শুক্রবার সন্ধ্যা পর্যন্ত প্রায় এক লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো বলেছে, বিদ্যুৎ সরবরাহ চালু করতে আরও সময় লাগবে। কিছু কিছু এলাকায় পানি ও গ্যাস সরবরাহে বিপত্তি দেখা দিয়েছে।

জার্মানির বিভিন্ন রাজ্য থেকে উপদ্রুত দুই রাজ্যে সহযোগিতার জন্য উদ্ধারকর্মীরা পৌঁছেছেন। শুধু নর্থ রাইন ভেস্টফ্যালিয়া রাজ্যের উপদ্রুত অঞ্চলে ১৯ হাজার উদ্ধারকর্মী কাজ করছেন। জার্মানি সেনাবাহিনীর এক হাজার সেনা এই দুর্যোগ মোকাবিলায় সহায়তা করছেন। বিবিসি।

জাগরণ/এসএসকে