• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২১, ২০২১, ০৪:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২১, ২০২১, ০৪:৫৮ পিএম

হাইতির নতুন প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি

হাইতির নতুন প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি

প্রেসিডেন্ট জোভেনেল মইসির হত্যাকাণ্ডের দুই সপ্তাহ পর ক্যারিবীয় দেশ হাইতির নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন অ্যারিয়েল হেনরি। দায়িত্ব প্রাপ্ত ৭১ বছর বয়সী সাবেক মন্ত্রী হেনরি পেশায় একজন নিউরো সার্জন।

গত মঙ্গলবার (২০ জুলাই) তিনি শপথ গ্রহণ করেন বলে জানায় বিবিসি। দেশটির রাজধানী পোর্ট আ প্রিন্সে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন হেনরি। শপথ গ্রহণের পর দেশের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ হতে জাতির উদ্দেশ্যে আহ্বান জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী ক্লদে জোসেফ মইসি নিহত হওয়ার পর থেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন । জাতির ভালোর জন্য তিনি দায়িত্ব থেকে সরে যাবেন জানান ক্লদে। 

মউসির হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সব অপরাধীকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে প্রতিশ্রুতি দেন তিনি বলেন, ‘আমাদের আর কখনো এমন মর্মান্তিক ঘটনা দেখতে হবে না।’

গত ৭ জুলাই সন্ত্রাসীরা প্রেসিডেন্ট জোভেনেল মইসির বাসভবনে ঢুকে গুলি করে তাকে হত্যা করে। হামলায় তার স্ত্রী মার্টিন গুরুতর আহত হন। পরে মার্টিনকে উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি হাসপাতালে নেয়া হয়। গত শনিবার কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে দেশে ফিরেছেন মার্টিন।