• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৬, ২০২১, ০২:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৬, ২০২১, ০২:১৪ পিএম

বিধি শিথিল হতেই বিপদ

লন্ডনে করোনার নতুন প্রজাতিতে আক্রান্ত ১৬

লন্ডনে করোনার নতুন প্রজাতিতে আক্রান্ত ১৬
ছবি-সংগৃহীত ।

লকডাউন শিথিল হতেই ফের বিপাকে ব্রিটেন। আবারও থাবা বসিয়েছে করোনা। এবার ভয় ধরাচ্ছে নতুন এক প্রজাতি। নাম  B.1.621। নতুন এই প্রজাতিতে লন্ডনে আক্রান্ত হয়েছেন ১৬ জন। জানিয়েছে ব্রিটেনের জনস্বাস্থ্য বিভাগ।

ব্রিটেনের একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, নতুন এই প্রজাতি সম্পর্কে তেমন তথ্য মেলেনি। এই প্রজাতি কতটা মারাত্মক বা ছোঁয়াচে, জানা যায়নি। এর ওপর টিকা কতটা কার্যকর, তাও জানা যায়নি। সেসব নিয়ে গবেষণা শুরু হয়েছে। আক্রান্তদের কতটা ক্ষতি করতে পারে এই প্রজাতি, তা খতিয়ে দেখা হচ্ছে। 

জানুয়ারিতে কলম্বিয়ায় এই B.1.621 প্রজাতির খোঁজ মেলে। ব্রিটিশ সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে, যাঁরা মূলত বিদেশ থেকে এসেছেন তাঁদের মধ্যেই দেখা গিয়েছে এই প্রজাতি। নতুন করে স্থানীয়দের মধ্যে তা ছড়িয়ে পড়তে দেখা যায়নি।
 
সম্প্রতি ব্রিটেন থেকে লকডাউন প্রত্যাহার করা হয়েছে। সেখানে আর মাস্ক পরতে হচ্ছে না। সামাজিক দূরত্ববিধিও মানতে হচ্ছে না। প্রধানমন্ত্রী বরিস জনসন এই নিষেধাজ্ঞা তোলার বিষয়ে বদ্ধপরিকর। তাঁর মতে, দেশের বেশিরভাগ মানুষ টিকার দু’‌টি ডোজই পেয়ে গিয়েছেন। তাই দেশবাসীকে আর আটকানো ঠিক নয়। এতেই সিঁদুরে মেঘ দেখছেন বিশেষজ্ঞ এবং চিকিৎসকরা। 

সূত্রঃ আজকাল। 

জাগরণ/এসকেএইচ