• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৬, ২০২১, ০৪:১৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৬, ২০২১, ১০:৪২ পিএম

চীন-পাক বিদেশ মন্ত্রকের বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ

চীন-পাক বিদেশ মন্ত্রকের বৈঠকে কাশ্মীর প্রসঙ্গ
ছবি-সংগৃহীত ।

লাদাখ সীমান্তে এখনও সমস্যা মেটেনি। এই পরিস্থিতিতে চিন–পাক আলোচনায় ফের উঠে এল কাশ্মীর প্রসঙ্গ। দু’‌দেশের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকে কাশ্মীর নিয়ে আলোচনা হয়েছে। আর প্রত্যাশিতভাবেই কাশ্মীর নিয়ে ইসলামাবাদের অবস্থানের সঙ্গে সহমত পোষণ করেছে বেজিং।

বিদেশমন্ত্রীদের বৈঠকের পরে এক যৌথ বিবৃতিতে ভারতের নাম না–করে বলা হয়েছে, কাশ্মীরে একতরফাভাবে কোনও পদক্ষেপ করা উচিত নয়। কাশ্মীর সমস্যার সমাধান করতে হবে রাষ্ট্রপুঞ্জের গৃহীত প্রস্তাব মেনেই।

জানা গেছে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল নিয়ে চীন সফরে গিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। গতকাল রবিবার তিনি বৈঠক করেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই–র সঙ্গে। ওই বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়াও বিশেষ গুরুত্ব পেয়েছে কাশ্মীর প্রসঙ্গ। 

বৈঠকের পরে কুরেশির টুইট, ‘শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ দক্ষিণ এশিয়া গঠন নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। কাশ্মীর নিয়ে আমাদের অবস্থানকে দৃঢ়ভাবে সমর্থন করেছে চীন। এই সমস্যা সমাধান হওয়া উচিত রাষ্ট্রপুঞ্জের গৃহীত প্রস্তাব মেনে, নিরাপত্তা পরিষদের প্রস্তাব এবং দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমে।’‌

বৈঠকের পরে পাক বিদেশ মন্ত্রক যে যৌথ বিবৃতি প্রকাশ করেছে তাতেও ইসলামাবাদের সুরের প্রতিধ্বনি। বিবৃতিতে বলা হয়েছে, ‘কাশ্মীরের উদ্বেগজনক পরিস্থিতি নিয়ে চিনের কাছে নিজেদের উৎকণ্ঠা জানিয়েছে পাকিস্তান।’‌ যৌথ বিবৃতিতে চীনও কাশ্মীর সমস্যার সমাধান রাষ্ট্রপুঞ্জের গৃহীত প্রস্তাব মেনে করার ব্যাপারে মত পোষণ করেছে। তবে বেজিং স্পষ্ট করে দিয়েছে, কাশ্মীর নিয়ে জটিলতা বাড়ে এমন একতরফা পদক্ষেপ কোনও পক্ষেরই করা উচিত নয়।

গত পরশু ভোট প্রচারে গিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানান, স্বাধীন কাশ্মীরেও তাঁর আপত্তি নেই। তার পরের দিন চীন–পাকিস্তান বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকেও কাশ্মীর সমস্যা সমাধানে বিশেষ গুরুত্ব পেল রাষ্ট্রপুঞ্জের গৃহীত প্রস্তাবের বিষয়টি। এদিকে কাশ্মীর প্রসঙ্গ ছাড়াও গত ১৪ জুলাই উত্তর–পশ্চিম পাকিস্তানে চিনা ইঞ্জিনিয়ারদের উপরে হামলার তদন্তের অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। আবার আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও কথা বলেছেন দু’দেশের বিদেশমন্ত্রী। 

সূত্রঃ আজকাল। 

জাগরণ/এসকেএইচ