• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ৩১, ২০২১, ০৯:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০২১, ০৩:০৯ পিএম

টিকা নিয়েও হতে পারে ‘‌স্প্রেডার’-জানালো সিডিসি

টিকা নিয়েও হতে পারে ‘‌স্প্রেডার’-জানালো সিডিসি
প্রতীকী ছবি ।

আতঙ্কের নাম ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’। ইতোমধ্যেই করোনার এই ভ্যারিয়েন্ট নিয়ে ভয়ের কথা শুনিয়ে রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এবার একই সুর শোনা গেল আমেরিকার স্বাস্থ্য সংস্থার সমীক্ষাতেও। অন্যান্য সমস্ত প্রকারের থেকে ডেল্টা কতটা মারাত্মক তা বলতে গিয়ে মার্কিন এই স্বাস্থ্য সংস্থা তুলনা টেনেছে স্মল পক্স বা গুটি বসন্তের। 

ইউএস হেলথ অথরিটির এক রিপোর্ট নিয়ে ইতিমধ্যেই দেশে বিশেষ চর্চা শুরু হয়েছে। ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, সিডিসির অপ্রকাশিত একটি রিপোর্ট বলছে, টিকার পুরো ডোজ নিয়েছেন এমন ব্যক্তিও এই ভ্যারিয়েন্টের ‘স্প্রেডার’হতে পারেন। অর্থাৎ এক্ষেত্রে ভ্যাকসিন নেয়া বা না নেয়া ব্যক্তির মধ্যে খুব একটা তফাৎ নেই বলেও রিপোর্টে দাবি করা হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, দুটি ডোজ নেয়া ব্যক্তিরা অনেক ক্ষেত্রেই মাস্ক পড়ছেন না। এমনকি সামাজিক দূরত্ববিধিও মানছেন না। আর তাই আমেরিকায় ফের একবার কড়াকড়ি শুরু হয়েছে।
 
এদিকে সিডিসির ডিরেক্টর র‌্যাসেল পি ওয়ালেনস্কাই জানিয়েছেন, টিকা নিয়েছেন এমন ব্যক্তির নাক ও গলায় ঠিক সেভাবেই এই ভ্যারিয়েন্টের ভাইরাস টিকে থাকে, যেভাবে টিকা না নেয়া ব্যক্তির নাক-গলায় থাকে। 

ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রামক ভয়াবহতার কারণ হিসাবে বিশেষজ্ঞরা বলছেন, এর স্পাইক প্রোটিনের মিউটেশন। বাকি প্রজাতির থেকে এই প্রজাতির স্পাইক প্রোটিনে খুব জোরালোভাবে অ্যাসিটাইলকোলিন বসে যায়। যা দেহের প্রতিরোধ ক্ষমতা ভেঙে ভাইরাস জিনকে সহজেই প্রবেশ করিয়ে দিতে সাহায্য করে। আলফা স্ট্রেনের ক্ষেত্রে এই ক্ষমতা কম ছিল। ডেল্টার সে ক্ষমতা মারাত্মক। 

 

সূত্রঃ আজকাল

জাগরণ/এসকেএইচ