• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: জুলাই ৩১, ২০২১, ০৯:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০২১, ০৯:৪৮ পিএম

করোনা থেকে মুক্তি মিলবে কবে?‌ ইঙ্গিত দিলেন ‘হু’ প্রধান

করোনা থেকে মুক্তি মিলবে কবে?‌ ইঙ্গিত দিলেন ‘হু’ প্রধান
ছবি-সংগৃহীত ।

দেড় বছরেরও বেশি সময় পেরিয়েছে। কিন্তু করোনা এখনও যায়নি। আতঙ্ক অব্যাহত রয়েছে। কবে শেষ হবে করোনা অতিমারী? সকলেরই মনে এই প্রশ্ন। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়ে দিল, কবে এই অতিমারী শেষ হবে তা বিশ্ববাসীর হাতেই রয়েছে।
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস জানিয়েছেন, করোনার সঙ্গে লড়তে হলে যা যা দরকার তা সবই মানুষের হাতে রয়েছে।
 
তাঁর মতে, ‘আমরা পরীক্ষা চালিয়ে যেতে পারি। সেই সঙ্গে চিকিৎসা।’ তিনি জানিয়েছেন, গত সপ্তাহে ৪০ লক্ষ সংক্রমণের কথা জানা গিয়েছে সারা বিশ্বে। এভাবে চললে আগামী সপ্তাহ দুয়েকের মধ্যেই যে সংক্রমণ ২০ কোটি ছাড়িয়ে যাবে, তেমনই আশঙ্কা ‘হু’ প্রধানের। বাড়ছে মৃত্যুও। 

এরই মধ্যে আফ্রিকায় মৃত্যুহার ৮০ শতাংশ বেড়েছে। করোনা যে শুরু থেকেই নাগাড়ে রূপ বদলে নতুন করে বিপদ বাড়াচ্ছে তা মনে করিয়ে তিনি জানান, এই মুহূর্তে ডেল্টা স্ট্রেনই সংক্রমণ বাড়ানোর পক্ষে প্রধানত দায়ী। অন্তত ১৩২ টি দেশে ছড়িয়ে পড়েছে সেটি। কেন এই স্ট্রেনটি এত দ্রুত ছড়াচ্ছে তা বুঝতে বিশ্বজুড়ে হু বিশেষজ্ঞরা আপ্রাণ চেষ্টা করে চলেছেন বলে জানান তিনি। 

অন্যদিকে অস্ট্রেলিয়ার সিডনির পর এবার লকডাউনের পথে হাঁটল ব্রিসবেনও। দ্রুত সংক্রমণ বাড়ছে সেখানে। এই পরিস্থিতিতে লকডাউন ছাড়া আর রাস্তা নেই বলেই মনে করেছে প্রশাসন। তবে লকডাউনের বিরোধিতায় গত সপ্তাহ থেকেই প্রতিবাদ শুরু হয়েছে সিডনিতে। ইতোমধ্যেই ৮৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

সূত্রঃ আজকাল। 


জাগরণ/এসকেএইচ