• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০১:২৭ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০২১, ০১:২৭ পিএম

মহাত্মা গান্ধীর ছবি নিয়ে প্রতিবাদ ফ্রান্স-ইটালিতে!

মহাত্মা গান্ধীর ছবি নিয়ে প্রতিবাদ ফ্রান্স-ইটালিতে!
ছবি-সংগৃহীত ।

ইটালি, ফ্রান্সের মতো প্রথম বিশ্বের দেশে অবশ্যই টিকাকরণ অনেক দ্রুতবেগে চলছে। তার ওপরে জনসংখ্যার চাপও সেখানে কম। তবুও, সেখানে টিকার দুই ডোজ সম্পূর্ণ হতে এখনও ঢের দেরি। 

এদিকে সেখানে দেখা দিয়েছে প্রবল জনরোষ। দুই দেশের সাধারণ মানুষ প্রতিবাদ করতে রাস্তায় নেমে পড়েছেন। তাঁদের দাবি- টিকা নয়, ‘স্বাধীনতা’ চাই। প্রতিবাদীদের হাতে দেখা গেল মহাত্মা গান্ধী এবং মার্টিন লুথার কিংয়ের ছবিও।

শান্তি এবং সাম্যবাদের দুই সেরা প্রচারকের ছবি নিয়ে দুই দেশের মানুষ নামলেন তীব্র প্রতিবাদে। লকডাউনের বিধিনিষেধে খানিকটা ছাড় দেয়া হলেও, সেই ‘সোনালি দিন’ এখনও দূর অস্ত। তার ওপর রয়েছে ‘গ্রিন পাস’ এবং ‘হেলথ পাস’সমস্যা। 

ফ্রান্স এবং ইটালিতে রেস্তোরাঁ, পানশালা, সিনেমা, থিয়েটার, স্টেডিয়াম ইত্যাদি জায়গায় ঢুকতে গেলেই লাগবে টিকাকরণের প্রমাণ। ইটালিতে এই প্রমাণ পত্রের নাম ‘গ্রিন পাস’এবং ফ্রান্সে ‘হেলথ পাস’।

যাঁদের এসব নেই তাঁরা পড়েছেন সমস্যায়। কোথাও প্রবেশের অনুমতি না পেয়ে অবশেষে খেপে উঠেছেন তাঁরা। প্রতিবাদে রাস্তায় নেমে পড়েছেন। অহিংস আন্দোলনের জনকের ছবি নিয়ে নামলেও পুলিশের সঙ্গে ধস্তাধস্তি করেছেন তাঁরা।

গত সপ্তাহান্তে ইটালিতে পথে নেমেছিলেন ৮০ হাজার মানুষ। ফ্রান্সের রাজধানী প্যারিসেও কয়েক সপ্তাহ ধরে শনি এবং রবিবার প্রতিবাদে মানুষের ঢল দেখা গেছে। 

 

সূত্রঃ আজকাল।           

জাগরণ/এসকেএইচ