• ঢাকা
  • শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯ আশ্বিন ১৪২৮
প্রকাশিত: আগস্ট ৩, ২০২১, ০৮:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩, ২০২১, ০২:৩৯ পিএম

বাংলাদেশে পাচারের সময় বিএসএফ ’র লক্ষাধিক গরু জব্দ

বাংলাদেশে পাচারের সময় বিএসএফ ’র লক্ষাধিক গরু জব্দ
ভারতীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক, ছবি-সংগৃহীত।

বাংলাদেশে পাচারের সময় গত দুই বছরে ভারতের নিরাপত্তা সংস্থাগুলো আন্তর্জাতিক সীমান্ত এলাকা থেকে এক লাখ ২৪ হাজারের বেশি গরু জব্দ করেছে।

২০১৯ এবং ২০২০ সালে বাংলাদেশ সীমান্ত থেকে এসব গরু জব্দ করা হয়েছে বলে মঙ্গলবার (০৩ জুলাই, ২০২১) লোকসভায় দেশটির স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক জানিয়েছেন।

তিনি বলেছেন, ২০১৯ সালে সীমান্ত থেকে ৭৭ হাজার ৪১০টি গরু জব্দ করা হয়েছে। পরের বছর অর্থাৎ ২০২০ সালে সেই সংখ্যা ছিল ৪৬ হাজার ৮০৯টি। লোকসভায় এক প্রশ্নের লিখিত জবাবে নিশীত প্রামাণিক বলেন, গত দুই বছরে ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলো এক হাজার ১৬৩ চোরাকারবারীকেও আটক করেছে।

ভারতীয় এই প্রতিমন্ত্রী বলেছেন, ভারত-বাংলাদেশ সীমান্তে গবাদি পশুর অবৈধ বাণিজ্য রোধে কেন্দ্রীয় সরকার বহুমুখী ব্যবস্থা গ্রহণ করেছে। এর মধ্যে সীমান্তে ২৪ ঘণ্টা নজরদারি, টহল এবং পর্যবেক্ষণ চৌকি স্থাপনও রয়েছে।

এছাড়াও সীমান্তে বিএসএফ কর্মকর্তাদের সংখ্যা বৃদ্ধি, সীমান্ত বেড়া নির্মাণ, ফ্লাডলাইট বসানো হয়েছে। জলসীমান্ত এলাকায় জলযান, নৌকা মোতায়েন ও ভাসমান সীমান্ত তল্লাশি চৌকি (বিওপি) স্থাপন করা হয়েছে।

এর পাশাপাশি নজরদারি চালানোর জন্য উন্নত প্রযুক্তি সরঞ্জাম যেমন— হাতে ধরা থার্মাল ইমেজার, নাইট ভিশন ডিভাইস, টুইন টেলিস্কোপ ও মনুষ্যবিহীন ড্রোন মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন নিশীথ।


সূত্র: পিটিআই।

জাগরণ/এসকেএইচ