• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১, ১০:৫২ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৫, ২০২১, ১০:৫২ এএম

গ্রিনল্যান্ডের বরফচূড়ায় প্রথম বৃষ্টি

গ্রিনল্যান্ডের বরফচূড়ায় প্রথম বৃষ্টি
প্রতীকী ছবি

তাপমাত্রা যেখানে সাধারণত হিমাঙ্কের ওপর ওঠে না, সেখানেই মূষলধারে বৃষ্টি হলে তা নিঃসন্দেহে বিস্মিত হওয়ার মতো। আর এই বিস্ময়কর ঘটনা ঘটেছে গ্রিনল্যান্ডের বরফচূড়ায়।  

শুধু তাই নয়, প্রথমবার সেখানে বৃষ্টি হয়েছে, তাও কয়েক ঘণ্টা ধরে। এই ঘটনায় বিস্ময় প্রকাশ করার পাশাপাশি বিজ্ঞানীরা উদ্বেগও প্রকাশ করেছেন।

তারা বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ওই বরফচূড়ায় তাপমাত্রা বেড়ে হিমাঙ্কের ওপরে উঠে যাওয়ায় এমনটি ঘটেছে।

একে আশীর্বাদ নয়, বরং অশনিসংকেত হিসেবে দেখছেন তারা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্নো অ্যান্ড আইস ডাটা সেন্টার জানায়, গত সপ্তাহে গ্রিনল্যান্ডের তিন হাজার ২১৬ মিটার উঁচু ওই বরফচূড়ার তাপমাত্রা ৯ ঘণ্টা ধরে হিমাঙ্কের ওপরে ছিল। সাধারণত এমন তাপমাত্রা সেখানে দেখা যায় না। তবে তিন দশকের কম সময়ের মধ্যে এ ধরনের ঘটনা অন্তত তিনবার ঘটল।

১৪ থেকে ১৬ আগস্ট সেখানে সাত বিলিয়ন টন বৃষ্টিপাত রেকর্ড করা হয় গ্রিনল্যান্ডে, যা ১৯৫০ সালে তথ্য সংগ্রহ শুরুর পর থেকে সর্বোচ্চ। 

১৫ আগস্ট যে পরিমাণ বরফ গলেছে, তা আগস্টের মাঝামাঝিতে স্বাভাবিকের চেয়ে সাত গুণ বেশি।

গ্রিনল্যান্ডে এই বৃষ্টিপাতের বিষয়ে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যামন্ট-ডোহার্টি আর্থ অবজারভেটরির গ্লাসিওলজিস্ট ইন্দ্রানী দাশ বলেন, ‘বরফচূড়ার জন্য এটি ভালো লক্ষণ নয়। বরফের ওপর পানি খুব খারাপ। এতে বরফের উপরিভাগ বেশি গলতে থাকে।’

বরফের চেয়ে পানির উষ্ণতা বেশি। শুধু তাই নয়, বরফের চেয়ে বৃষ্টির পানি গাঢ় বর্ণের। ফলে এই পানিতে সূর্যের আলো প্রতিফলিত হওয়ার চেয়ে শোষিত হয় বেশি।

বিজ্ঞানীদের ধারণা, অ্যান্টার্কটিকার পর সবচেয়ে বেশি গলছে গ্রিনল্যান্ডের বরফরাজি। গত কয়েক দশকে এই পানিই বৈশ্বিক সমুদ্রপৃষ্ঠোর উচ্চতা ২৫ শতাংশ বাড়ার জন্য দায়ী। যেভাবে পৃথিবীর বায়ুমণ্ডলের তাপমাত্রা বাড়ছে, তাতে এই হার আরও বাড়ার শঙ্কা করা হচ্ছে।বিবিসি ও রয়টার্স।

জাগরণ/এমএ