• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১, ১২:৫২ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৯, ২০২১, ১২:৫২ এএম

পৃথিবীর সবচেয়ে উত্তরের দ্বীপ আবিস্কার!

পৃথিবীর সবচেয়ে উত্তরের দ্বীপ আবিস্কার!
সংগৃহীত ছবি

পৃথিবীর সবচেয়ে উত্তরের একটি দ্বীপ আবিস্কার করেছেন বিজ্ঞানীরা। তবে গ্রিনল্যান্ডের উত্তরে নাম না পওয়া দ্বীপটি অচিরেই সমুদ্রগর্ভে হারিয়ে যাবার আশঙ্কাও জানিয়েছেন তারা।

গেলো জুলাই মাসে গ্রিনল্যান্ডে একটি অভিযানে নেমে একদল গবেষক এক পর্যায়ে একটি ছোট্ট স্থলভাগের খোঁজ পান।

প্রথমে ভেবেছিলেন, সেটি এই গ্রহের সবচেয়ে উত্তরের দ্বীপ উডাক।

মিশনের প্রধান কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের ভূ-বিজ্ঞান এবং প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মর্টেন রাশ বলেন, ‘আমার জিপিএসে একটি ত্রুটির কারণে মনে হয়েছিলো যে, ‘আমরা বোধ হয় উডাক দ্বীপে দাঁড়িয়ে আছি। আসলে আমরা সবচেয়ে উত্তরের একটি দ্বীপ খুঁজে পেয়েছি। এর ফলে ডেনিস রাজ্য সামান্য একটু বড় হলো’।

 

গেলো শুক্রবার (২৭ আগস্ট) গভীর রাতে, কোপেনহেগেন ইউনিভার্সিটি এক বিবৃতিতে জানিয়েছে, এখনও নাম না হওয়া দ্বীপটি হলো গ্রিনল্যান্ডের সবচেয়ে উত্তরের স্থল সীমানা এবং পৃথিবীর সবচেয়ে উত্তরের স্থলভাগের মধ্যে একটি।

কিন্তু দ্বীপটি সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ৩০ থেকে ৬০ মিটার উঁচু। ফলে এটি ক্ষণস্থায়ী একটি দ্বীপ হতে পারে বলেই মনে করছেন অধ্যাপক রাশ।

গ্রিনল্যান্ডের স্বায়ত্তশাসিত ডেনিস অঞ্চল সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকবার শিরোনাম হয়েছে। বিশেষ করে ২০১৯ সালে যখন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর্কটিক অঞ্চল কিনতে আগ্রহ দেখিয়েছিলেন।

 

ডেনিস সরকার একবাক্যে সেই প্রস্তাবকে অযৌক্তিক বলে কূটনৈতিক বাকযুদ্ধের অবতারণা করলেও, অঞ্চলটিতে আমেরিকার নতুন আগ্রহেরও ইঙ্গিত দিয়েছে।

জাগরণ/এমএ