• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১, ০২:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৩০, ২০২১, ০৮:৩৩ এএম

আইডার আঘাতে বিপর্যস্ত লুইজিয়ানা

আইডার আঘাতে বিপর্যস্ত লুইজিয়ানা
ঝড়ের আঘাতে লণ্ডভণ্ড মন্টিগাট ও বোর্গে উদ্ধার কাজ চলছে - দ্য গার্ডিয়ান

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে আঘাত হেনেছে মেক্সিকো উপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘আইডা’। স্থানীয় সময় গত রোববার ঘণ্টায় ১৫০ মাইল বেগে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এই অঙ্গরাজ্যে আছড়ে পড়ে ঘূর্ণিঝড়টি। এতে এখন পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

সোমবার (৩০ আগস্ট) যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচএস) বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ঘূর্ণিঝড়ের কারণে সেখানকার লোকজন ব্যাপক বিপর্যয়ের মুখে পড়েছে। ভারি বর্ষণ এবং প্রবল জলোচ্ছ্বাসের ফলে ব্যাহত হচ্ছে উদ্ধার তৎপরতা। হ্যারিকেন আইডার আঘাতের পর স্থানীয় নিউ অরলিন্স শহর পুরোপুরি বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বিচ্ছিন্ন রয়েছে যোগাযোগ ব্যবস্থা।

এদিকে বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, হ্যারিকেন আইডা আঘাত হানার পর দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লুইজিয়ানা অঙ্গরাজ্যের সাড়ে সাত লাখেরও বেশি মানুষ এখন বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন, বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক করতে কয়েক সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে।
নিউ অরলিন্স শহরের বাসিন্দা তানইয়া গালিভার গ্রাসিয়া সেন্টার অব ডিজাস্টার ফিলানথ্রোপি নামক একটি প্রতিষ্ঠানে কাজ করেন। বিবিসিকে তিনি বলছেন, আমি খুবই আতঙ্কিত। আমার ধারণার চেয়েও শক্তিশালী এই ঘূর্ণিঝড়। বহু বছর ধরে দুর্যোগের মধ্যে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে আমার। কিন্তু হ্যারিকেন আইডার আঘাতের সময় আমার অভিজ্ঞতা একেবারে ভিন্ন।

এদিকে এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দফতর এনডব্লিউএস নিউ অরলিন্সের বাসিন্দাদেরকে নিরাপদে অবস্থান করার পরামর্শ দিয়েছে। টুইটে বলা হয়েছে, বাড়ির ভেতরের কোনো একটি ঘরে অবস্থান করুন। অথবা এমন ছোট ঘরে থাকুন যেখানে জানালা নেই। আপাতত এই সময়ে সেখানেই অবস্থান করুন।

এর আগে হ্যারিকেন আইডার কারণে লুইজিয়ানার বিপদাপন্ন মানুষকে বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে যাওয়ার নির্দেশ দেয় স্থানীয় প্রশাসন। এরপর অঙ্গরাজ্যটির বেশ কয়েকটি মোটরওয়েতে তীব্র যানজটের সৃষ্টি হয়। লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ডস জানান, হ্যারিকেন আইডা এতোটাই শক্তিশালী যে গত ১৫০ বছরের মধ্যে এই ঝড়টি সবচেয়ে বড় বিপর্যয়ের সৃষ্টি করতে পারে।

আইডার আঘাতের জেরে চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছ লুইজিয়ানার টেলিফোন ও ইন্টারনেট নেটওয়ার্ক ব্যবস্থা। যার ফলে সেখানকার পরিস্থিতি সম্পর্কে তথ্য পেতে বেশ বেগ পেতে হচ্ছে বলে জানিয়েছে মার্কিন প্রশাসন।

এসকে