• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২১, ০৬:২৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১, ২০২১, ০৬:২৩ পিএম

ভারতের আইএনএস সাবিত্রী চিকিৎসা-সামগ্রী নিয়ে বাংলাদেশের পথে

ভারতের আইএনএস সাবিত্রী চিকিৎসা-সামগ্রী নিয়ে বাংলাদেশের পথে
ছবি-সংগৃহীত ।


করোনা মহামারিকালে একাধিকবার বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে পার্শ্ববর্তী বন্ধুদেশ ভারত। আবারও দেশে চিকিৎসা সামগ্রী পৌঁছে দিতে তৎপর হয়েছে ভারতীয় নৌবাহিনীর অফশোর টহল জাহাজ আইএনএস সাবিত্রী। 

গত ৩০ আগস্ট, ২০২১ তারিখে ভারতীয় নৌবাহিনীর অফশোর টহল জাহাজ আইএনএস সাবিত্রী বিশাখাপত্তনম ছেড়ে এসেছে এবং জাহাজটি ০২, সেপ্টেম্বর এসে পৌঁছবে বলে জানা যায় ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়য়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে কোভিড মহামারীর চলমান ঢেউ মোকাবেলায় বাংলাদেশ সেনাবাহিনী এবং সরকারী সংস্থার চলমান প্রচেষ্টাকে সহযোগিতা করার জন্য চট্টগ্রাম হয়ে বাংলাদেশের পথে যাত্রা করেছে জাহাজটি। এটি বাংলাদেশ নৌবাহিনী এবং ঢাকা মেডিকেল কলেজের জন্য দুটি ৯৬০ এলপিএম মেডিকেল অক্সিজেন প্ল্যান্ট (এমওপি) বহন করে রওনা হয়েছে।  

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভারত এবং বাংলাদেশের মধ্যে একটি  দীর্ঘদিনের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে যেখানে নানা রকমের ক্রিয়াকলাপ এবং বিনিময় বিরাজমান এবং যা বছরের পর বছর ধরে শক্তিশালী হয়েছে। ভারত ও বাংলাদেশের জনগণের একটি ঘনিষ্ঠ সাংস্কৃতিক বন্ধন এবং গণতান্ত্রিক সমাজের জন্যে উভয় দেশের একটি দৃষ্টিভঙ্গি রয়েছে। 

উল্লেখ্য, আইএনএস সাবিত্রী দেশীয়ভাবে নির্মিত একটি জাহাজ, যেটি বিশাখাপত্তনমে অবস্থিত। এই জাহাজটি স্টার্ন নেভাল কমান্ডের অধীনে ভারতীয় নৌবাহিনীর অফশোর টহল জাহাজ। এই জাহাজটি দেশের নিরাপত্তার পাশাপাশি পার্শ্ববর্তী দেশগুলির সঙ্গে সক্রিয়ভাবে জড়িত রয়েছে এবং ভারতীয়দের সম্পূর্ণ পরিসরে বিস্তৃত অসংখ্য মানবিক মিশনের অগ্রভাগের সঙ্গেও জরিত রয়েছে। 

প্রসঙ্গত, এর আগে ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজ ‘শক্তি’ ১০০ টন লিকুইড মেডিকেল অক্সিজেন (এলএমও) পরিবহন করেছিল শ্রীলঙ্কা ও কলোম্বিয়াতে।

জাগরণ/এসকেএইচ