• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২১, ০১:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৪, ২০২১, ০১:৪৩ পিএম

কাজে ফিরেছে আফগান পুলিশ

কাজে ফিরেছে আফগান পুলিশ
ছবি- সংগৃহিত

আফগানিস্তানের রাজধানী কাবুলে বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে ফিরেছে দেশটির পুলিশ বাহিনীর সদস্যরা। তালেবান যোদ্ধাদের পাশাপাশি বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব পালন করছেন তারা। গত মাসের মাঝামাঝি সময়ে তালেবান দেশটির ক্ষমতায় আসীন হওয়ার পর প্রথমবারের মতো গত শনিবার কাজে যোগ দেন পুলিশ সদস্যরা।

আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। বার্তাসংস্থাটি জানিয়েছে, গত মাসে তালেবানের হাতে কাবুলের পতনের পর সেখানকার পুলিশ স্টেশনগুলো থেকে পালিয়ে যান কর্মকর্তাসহ সকল পুলিশ সদস্য। সাবেক আফগান সরকারের নিয়োজিত কর্মী হওয়ায় তালেবান তাদের বিরুদ্ধে প্রতিশোধপরায়ন হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করেছিলেন তারা।

কাবুলে নতুন প্রশাসনের অধীনে ফের কাজে ফিরে আসা নিয়ে দু’জন পুলিশ কর্মকর্তা বলেন, তালেবান কমান্ডারদের কাছ থেকে ফোন পেয়ে শনিবার কাজে যোগ দিয়েছেন তারা।

রোববার কাবুল বিমানবন্দরের পরিস্থিতি স্বচক্ষে দেখতে সেখানে যান এএফপি’র একজন প্রতিবেদক। তিনি সেখানে অভ্যন্তরীণ টার্মিনালসহ বিমানবন্দরের বাইরের বেশ কয়েকটি প্রধান প্রধান ভবনের বাইরে চেক পয়েন্টে পুলিশ সদস্যদের টহল দিতে দেখতে পান।

নাম প্রকাশ না করার শর্তে আফগান পুলিশ ফোর্সের একজন সদস্য এএফপি’কে বলেন, বাড়িতে ফিরে যাওয়ার দুই সপ্তাহেরও বেশি সময় পর গতকাল (শনিবার) আমি কাজে ফিরে এসেছি।

আরেক পুলিশ কর্মকর্তা বলেন, একজন সিনিয়র তালেবান কমান্ডারের কাছ থেকে কাজে যোগ দেওয়ার আহ্বান পেয়ে আমি এখানে এসেছি। গতকাল খুব ভালো দিন ছিল। মানুষকে আবারও সেবা করার সুযোগ পেয়ে আমি খুবই আনন্দিত।

তালেবান বলছে, সাবেক আফগান সরকারের সঙ্গে কাজ করা সকলের জন্যই সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। এমনকি আগের সরকারের অধীনস্ত সামরিক বাহিনী, পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বহিনীতে যারা কাজ করেছেন, তাদের জন্যও।