• ঢাকা
  • বুধবার, ২৭ অক্টোবর, ২০২১, ১২ কার্তিক ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১, ১০:৪৫ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০২১, ০৪:৪৫ এএম

২২ সেপ্টেম্বর ব্রিটেনের রেড লিস্ট থেকে সরছে বাংলাদেশ

২২ সেপ্টেম্বর ব্রিটেনের রেড লিস্ট থেকে সরছে বাংলাদেশ
ফাইল ফটো

দীর্ঘদিন পর যুক্তরাজ্য ভ্রমণের রেড লিস্টে থেকে বাদ পড়ছে বাংলাদেশ। আগামী সপ্তাহ থেকে এটি কার্যকর হতে পারে। এটি কার্যকর হলে হোটেল কোয়ারেন্টিন ছাড়াই দেশটিতে ভ্রমণের সুযোগ পাবেন বাংলাদেশিরা। 

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, লন্ডনের হাইকমিশনের তৎপরতা আর কমিউনিটির মানুষের দাবির মুখে এ ভোগান্তির অবসান হতে যাচ্ছে।

তথ্য বিশ্লেষক ও ভ্রমণ বিশেষজ্ঞ টিম হোয়াইট বলেছেন, রেড লিস্ট থেকে বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা, মালদ্বীপ, ইন্দোনেশিয়া, তুরস্ক, মেক্সিকো, আর্জেন্টিনা, ডোমিনিকান রিপাবলিক, কেনিয়া, পেরু, দক্ষিণ আফ্রিকা বাদ পড়তে পারে।

কয়েক হাজার ব্রিটিশ নাগরিক হোটেল কোয়ারেন্টিনের ঝক্কি এড়াতে কয়েক মাস ধরে বাংলাদেশে অবস্থান করছেন। বাংলাদেশি টাকায় প্রায় তিন লাখ টাকা ব্যয়ে হোটেল কোয়ারেন্টিন এড়াতে অনেকে ভিসা পেয়েও ব্রিটেনে আসতে পারছেন না। 

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাতে প্রবীণ কমিউনিটি নেতা শাহনুর চৌধুরী একটি গণমাধ্যমকে বলেন, বাংলাদেশে প্রায় ছয় হাজার ব্রিটিশ বাংলাদেশি আটকা পড়েছেন। কারণ তারা ব্রিটেন ফিরলে প্রায় তিন লাখ টাকা খরচ করে হোটেল কোয়ারেন্টিন করতে হবে।

বিদেশ থেকে দুই ডোজ টিকা নিয়ে আসা ভ্রমণকারীর দুটি পিসিআর পরীক্ষা শিগগিরই বাদ দেয়া হবে বলে ইঙ্গিত দিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) হাউজ অব কমন্সকে সাজিদ জাভিদ বলেন, ‘আমরা ভ্রমণ ব্যবস্থাকে ঘিরে কিছু পরিবর্তনের পরিকল্পনা করছি।’ বিবিসি।

জাগরণ/এমএ