• ঢাকা
  • বুধবার, ২৭ অক্টোবর, ২০২১, ১২ কার্তিক ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২১, ০১:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৮, ২০২১, ০৭:৩৩ এএম

‘তালেবান সরকারকে স্বীকৃতি প্রদানে তাড়াহুড়ো নয়’

‘তালেবান সরকারকে স্বীকৃতি প্রদানে তাড়াহুড়ো নয়’
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী - ফাইল ছবি

আফগানিস্তান নিয়ে ভারত সরকারের নীতিগত অবস্থান শুক্রবার স্পষ্ট করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আন্তর্জাতিক মহলের উদ্দেশে মোদি বলেছেন, তালেবান সরকারকে স্বীকৃতি দিতে তাড়াহুড়ো করা উচিত নয়।

গত শুক্রবার সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন সম্মেলনে মোদী বলেন, ‘আফগানিস্তানে অস্থিরতা ও মৌলবাদী শক্তি মাথা চাড়া দিয়েছে। এতে সারা বিশ্বে সন্ত্রাসী ও উগ্র আদর্শ উৎসাহিত হয়ে উঠেছে। হিংসার মাধ্যমে ক্ষমতা দখলে উদ্যোগী হতে পারে তারা।

ভারতের প্রধানমন্ত্রী আশঙ্কা প্রকাশ করে বলেন, আফগানিস্তানে অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে। এর ফলে মাদক, বেআইনি অস্ত্র ও মানবপাচারের রমরমা বাড়তে পারে। আধুনিক অস্ত্রশস্ত্র পড়ে রয়েছে দেশটির যেখানে সেখানে। তা ওই অঞ্চলে অস্থিরতা তৈরি করতে পারে।

সাম্প্রদায়িক জঙ্গিবাদের ইস্যু তুলে ধরে তিনি বলেন, অতীতে বহু রাষ্ট্র বর্বর জঙ্গি হামলার শিকার হয়েছে। আফগানিস্তানের ভূখণ্ড ব্যবহার করে জঙ্গিবাদ যেন বিশ্বব্যাপী বিস্তার লাভ করতে না পারে সেজন্য আমাদের সকলকে সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

এ সময় জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো-টলারেন্স নীতি ধারণে এবং কঠোরভাবে এটিকে দমনের লক্ষ্যে এসসিও'র সকল সদস্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানান ভারতের প্রধানমন্ত্রী।

এসকে