• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২১, ১২:১৫ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২১, ২০২১, ০৬:১৫ এএম

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল যুক্তরাষ্ট্র
ফাইল ফটো

করোনাভাইরাস (কোভিড-১৯)-এর বিস্তার রোধে আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র। এখন যুক্তরাজ্য এবং ইউরোপীয় অন্যান্য দেশসহ সব দেশের নাগরিকরা দুই ডোজ টিকা নেয়া সম্পন্ন করে আকাশপথে যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে পারবেন। 

সোমবার (২০ সেপ্টেম্বর) এই তথ্য জানায় হোয়াইট হাউস। আগামী নভেম্বর মাস থেকে এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

গত বছরের শুরুতে করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর থেকে প্রথমে চীনা এবং পরে যেকোনো দেশের নাগরিকদের আকাশপথে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিলো। 

হোয়াইট হাউসের কোভিড-১৯ সমন্বয়ক জেফ জিয়েন্টস জানান,  আন্তর্জাতিক ভ্রমণে যুক্তরাষ্ট্রে প্রবেশে দেশভিত্তিক নয় বরং ব্যক্তিভিত্তিক পদ্ধতি অবলম্বন করা হবে। সর্বোপরি, আকাশপথে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে হলে দুই ডোজ টিকা সম্পন্ন করা বাধ্যতামূলক। 

নতুন নিয়ম অনুযায়ী, টিকা নেয়া সম্পন্ন করলে বিমানের যাত্রীদের আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে শিশুরা যারা টিকা নেয়ার উপযোগী নয় তাদের জন্য আলাদা নিয়ম প্রযোজ্য হবে। 

যেসব মার্কিন নাগরিক টিকা নেয়া সম্পন্ন করেন নি তারা অন্য দেশ থেকে যুক্তরাষ্ট্রে যেতে পারলেও, দেশে ফেরার ২৪ ঘণ্টা আগে ও পরে তাদের করোনা পরীক্ষা করাতে হবে। 

সড়কপথে যারা যুক্তরাষ্ট্রে ঢুকতে চান তাদের জন্য এ নিয়ম প্রযোজ্য নয়। অর্থাৎ মেক্সিকো এবং কানাডা থেকে সীমান্ত পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে হলে দুই ডোজ টিকা নেয়া বাধ্যতামূলক নয়।

জাগরণ/এমএ