• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২১, ০১:১১ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০২১, ০১:১১ এএম

করোনাভাইরাস

আজ থেকে ব্রিটিশ লাল তালিকার বাইরে বাংলাদেশ

আজ থেকে ব্রিটিশ লাল তালিকার বাইরে বাংলাদেশ
প্রতীকী ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির মধ্যে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া যাত্রীদের প্রাতিষ্ঠানিক বা হোটেলে কোয়ারেন্টিনে থাকার বাধ্যবাধকতা আর নেই।

বুধবার (২২ সেপ্টেম্বর) যুক্তরাজ্য সময় ভোর ৬টায় (বাংলাদেশ সময় বেলা ১১টা) বাংলাদেশ সহ আটটি দেশের নাম ‘রেড লিস্টের’ (লাল তালিকা) বাইরে চলে আসবে।

ফলে ওই দেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না। 

ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস গত ১৭ সেপ্টেম্বর লাল তালিকা হালনাগাদ করার ঘোষণা দিয়েছিলেন। লাল তালিকায় থাকা দেশ থেকে যুক্তরাজ্যে প্রবেশের আগে কোয়ারেন্টিনের হোটেলে বুকিং দেয়া বাধ্যতামূলক।

১১ রাতের কোয়ারেন্টিনের জন্য একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে হোটেলে একটি কক্ষের জন্য গুনতে হচ্ছিল দুই হাজার ২৮৫ পাউন্ড (প্রায় দুই লাখ ৭০ হাজার টাকা)। কোভিড পরিস্থিতি বিবেচনায় নিয়ে নির্দিষ্ট সময় পর পর যুক্তরাজ্য সরকার ট্রাফিক বাতির মতো রং যেমন ‘রেড’, ‘অ্যাম্বার (হলুদ)’ ও ‘গ্রিন (সবুজ)’ তালিকার মাধ্যমে ঝুঁকি নির্দেশ করে।

গত ৭ মে যুক্তরাজ্য সরকার প্রকাশিত তালিকায় বাংলাদেশ ‘রেড লিস্টে’ স্থান পেয়েছিল। ফলে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া নিষিদ্ধ না হলেও নির্ধারিত হোটেলে কোয়ারেন্টিনের বাধ্যবাধকতার কারণে তা ছিল বেশ ব্যয়বহুল। লাল তালিকা থেকে বেরিয়ে আসার ফলে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া যাত্রীদের হোটেলে ব্যয়বহুল কোয়ারেন্টিন করতে হবে না। 

বাংলাদেশ থেকে এখন যুক্তরাজ্যে যাওয়ার তিন দিন আগে  কোভিড পরীক্ষা করাতে হবে এবং ফল ‘নেগেটিভ’ আসতে হবে। রওনা হওয়ার আগেই ইংল্যান্ডে কোভিড পরীক্ষার বুকিং এবং পরীক্ষার জন্য অর্থ পরিশোধ করতে হবে। যাত্রীদের অবস্থান সংক্রান্ত ‘প্যাসেঞ্জার লোকেটের ফরম’ পূরণ করতে হবে। 

যাত্রীর কোভিডের টিকা নেয়া বা না নেয়া এবং নিয়ে থাকলে কী টিকা নিয়েছেন, তার ওপর নির্ভর করছে যুক্তরাজ্যে পৌঁছার পর করণীয় কী হবে। যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, যুক্তরাজ্যের টিকাদান কর্মসূচি, বিদেশে যুক্তরাজ্যের টিকাদান কর্মসূচি এবং ইউরোপ বা যুক্তরাষ্ট্রে অনুমোদিত টিকাদান কর্মসূচি (সব টিকা ইংল্যান্ডে অনুমোদিত নয়)—এমন ব্যক্তিদের ক্ষেত্রে ইংল্যান্ডে পৌঁছার পর দ্বিতীয় দিনে বা পৌঁছার দিনে কোভিড পরীক্ষা করাতে হবে।  

যাত্রী টিকার পূর্ণ ডোজ নেয়া না থাকলে তাকে যুক্তরাজ্যে পৌঁছার পর ১০ দিন বাসায় বা বসবাসের স্থানে ১০ দিন কোয়ারেন্টিন করতে হবে। যাত্রীকে ইংল্যান্ডে পৌঁছার দুই দিনের মধ্যে কোভিড পরীক্ষা করাতে হবে।

যাত্রী যুক্তরাজ্য অনুমোদিত কোভিড টিকার পূর্ণ ডোজ নিয়ে থাকলে ইংল্যান্ডে আসার দ্বিতীয় দিনে কোভিড পরীক্ষা করাতে হবে। আর যাত্রী যদি যুক্তরাজ্য অনুমোদিত কোভিড টিকার পূর্ণ ডোজ নিয়ে না থাকেন, তবে তাকে বাসায় ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। যুক্তরাজ্যে যাওয়ার পর থেকে দুই দিনের মধ্যে এবং অষ্টম দিনে বা অষ্টম দিনের পর তাকে  কোভিড পরীক্ষা করাতে হবে। 

জাগরণ/এসএসকে/এমএ