• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২১, ১২:৩১ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০২১, ১২:৩১ এএম

রাজনীতি ছাড়ছেন দুতার্তে

রাজনীতি ছাড়ছেন দুতার্তে
ফাইল ফটো

মাদকবিরোধী লড়াইয়ে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য সমালোচিত ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে রাজনীতি ছাড়ার ঘোষণা দিয়েছেন।

শনিবার (২ অক্টোবর) ম্যানিলায় সাংবাদিকদের এই সিদ্ধান্ত জানিয়েছেন তিনি।

গত মাসেই ২০২২ সালের নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ঘোষণা দিয়েছিলেন দুতার্তে। ফিলিপাইনের সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট শুধু এক মেয়াদে ক্ষমতায় থাকতে পারেন। সে অনুযায়ী দ্বিতীয় দফায় প্রতিদ্বন্দ্বিতার সুযোগ নেই দুতার্তের।

শনিবার (২ অক্টোবর) ওই সিদ্ধান্ত থেকে সরে আসার ঘোষণা দিয়ে দুতার্তে বলেছেন, ‘ফিলিপিনোদের একটি বড় অংশ মনে করে, আমি যোগ্য নই।’

ম্যানিলায় যে মঞ্চ থেকে দুতার্তের ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য নিবন্ধনের কথা ছিল, সেখান থেকেই রাজনীতি ছাড়ার এই ঘোষণা দিলেন তিনি।

দুতার্তে বলেছেন, তিনি ভাইস প্রেসিডেন্ট হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করলে তা আইনকে পাশ কাটিয়ে যাওয়া হবে, সংবিধানের চেতনার পরিপন্থী হবে।

অপরাধ দমন ও মাদকবিরোধী লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়ে ২০১৬ সালে ক্ষমতায় আসেন দুতার্তে। এর আগে একটি শহরের মেয়র থাকাকালে মাদকের বিরুদ্ধে লড়াইয়ে শক্তি প্রয়োগ করে আলোচিত ছিলেন তিনি।

দুতার্তে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পরের পাঁচ বছরে ফিলিপাইনে মাদকবিরোধী যুদ্ধের নামে ছয় হাজারের বেশি মানুষকে বেশি বিচারবহির্ভূতভাবে হত্যা করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।

জাগরণ/এমএ