• ঢাকা
  • শনিবার, ২৩ অক্টোবর, ২০২১, ৮ কার্তিক ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২১, ০৫:১৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১০, ২০২১, ১১:১৮ এএম

রাশিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে নিহত ১৬

রাশিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে নিহত ১৬
ছবি- সংগৃহিত

রাশিয়ায় একটি বিমান বিধ্বস্ত হয়ে ১৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭ জন। রোববার (১০ অক্টোবর) দেশটির তাতারস্তান প্রজাতন্ত্রের মেনজেলিনস্ক শহরের কাছে বিমানটি বিধ্বস্ত হয়। বিমানটিতে ২০ জনের বেশি স্কাইডাইভার অবস্থান করছিলেন।

রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি। রাশিয়ার জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বিমান বিধ্বস্ত ও হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আরটি জানিয়েছে, বিধ্বস্ত এই বিমানটি এল-৪১০ মডেলের। আকাশপথে সেবা দিয়ে থাকে স্থানীয় এমন একটি ক্লাব এই বিমানটির মালিক। রোববার উড্ডয়নের পরপরই মাটিতে আছড়ে পড়ে বিমানটি।

বিমানটি মাটিতে আছড়ে পড়ার পরই এর ইঞ্জিনসহ সামনের অংশটি ধ্বংস হয়ে যায়। অবশ্য এর পেছনের অংশে তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

উদ্ধারকর্মীদের বরাত দিয়ে আরটি জানিয়েছে, বিমানটিতে ২২ জন আরোহী ছিলেন। তাদের বেশিরভাগই স্কাইডাইভার।

এদিকে রাশিয়ার জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্য অনুযায়ী- বিমান দুর্ঘটনায় ১৬ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দু’জন পাইলটও রয়েছেন। অন্যদিকে ধ্বংসস্তুপের ভেতর থেকে ৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

এল-৪১০ মডেলের টার্বোলেট স্বল্পপাল্লার এই বিমানটি দুই ইঞ্জিনবিশিষ্ট। ১৯৭০-র দশকের প্রথম দিকে চেক রিপাবলিকে বিমানটি তৈরি করা হয়েছিল।

এর আগে গত সেপ্টেম্বরে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সাইবেরিয়ার ইরকুতস্ক অঞ্চলে একই ধরনের একটি বিমান বিধ্বস্ত হয়েছিল। সেই ঘটনায় ৪ জন নিহত এবং আরও ১২ জন আহত হয়েছিলেন।

এসকে