• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১, ১২:২৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০২১, ১২:২৩ এএম

জনসংযোগে ছুরিকাঘাতে নিহত ব্রিটিশ এমপি

জনসংযোগে ছুরিকাঘাতে নিহত ব্রিটিশ এমপি
স্যার ডেভিড অ্যামেস ● ফাইল ফটো

এসেক্সের লেই-অন-সী এলাকায় নিজের নির্বাচনী জনসংযোগ অফিসে ছুরিকাঘাতে নিহত হয়েছেন ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের সংসদ সদস্য স্যার ডেভিড অ্যামেস।

দক্ষিণ এসেক্সের লেই-অন-সী’র বেলফায়ার মেথোডিস্ট চার্চে এ হামলার ঘটনার পর পুলিশ ছুরিসহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। ঘটনাস্থলেই প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছিল স্যার অ্যামেসকে। উদ্ধারে এসেছিল এয়ার অ্যাম্বুলেন্স। কিন্তু তার আগেই মৃত্যুবরণ করেন তিনি।

এক ব্যক্তি নির্বাচনী জনসংযোগ অফিসে ঢুকে উপর্যপুরি কয়েকবার তাকে ছুরি দিয়ে আঘাত করেন। এতে গুরুতরভাবে জখম হন তিনি। 

১৯৮৩ সালে বাসিলডন থেকে প্রথম পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন স্যার অ্যামেস। পরে ১৯৯৭ সাল থেকে সাউথঅ্যান্ড ওয়েস্ট থেকে নির্বাচন করেন। ৬৯ বছর বয়সী এই প্রবীণ নেতা একজন সুপরিচিত ব্যাকবেঞ্চার যিনি ৩৮ বছরের এমপি জীবনে কখনই কোনও মন্ত্রী পদে আসেন নি। ব্যক্তিজীবনে তিনি পাঁচ সন্তানের পিতা। পশু অধিকার সহ নানা ইস্যুতে প্রচারণা চালাতে দেখা গেছে তাকে। 

এক সংক্ষিপ্ত বিবৃতিতে এসেক্স পুলিশ জানায়, ‘রাত ১২.০৫ মিনিটের দিকে ইস্টউড রোড নর্থে ছুরিকাঘাতের একটি ঘটনার পর আমাদের ডাকা হয়েছিল। কিছুক্ষণ পরেই একজনকে গ্রেফতার করা হয়েছে। দুঃখজনক হল, আহত ব্যক্তি মারা গেছেন।’  

ছুরিকাঘাতের এই ঘটনা এমপিদের নিরাপত্তা নিয়ে আরও উদ্বেগ বাড়াবে বলে বিশ্লেষকদের ধারণা। এর আগে ২০১৬ সালে লেবার দলীয় এমপি জো কক্স জনসংযোগে গিয়ে এক ডানপন্থী সন্ত্রাসীর ছুরিকাঘাতে নিহত হন। ২০১০ সালে স্টিফেন টিমস নামের আরেক লেবার এমপি নির্বাচনী জনসংযোগের সময় এক শিক্ষার্থীর ছুরিকাঘাতে আহত হয়েছিলেন। ২০০০ সালে লিবারেল ডেমোক্র্যাট এমপি নাইজেল জোন্সকে বাঁচাতে গিয়ে তার এক সহকারী নিহত হয়েছিলেন। এক ব্যক্তি তার নির্বাচনী এলাকার জনসংযোগ অফিসে তলোয়ার নিয়ে সশস্ত্র হামলা করেছিল। রয়টার্স।

জাগরণ/এমএ