• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১, ১১:৩১ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০২১, ১১:৩২ এএম

ব্রিটিশ এমপি হত্যাকাণ্ড একটি সন্ত্রাসী ঘটনা : পুলিশ

ব্রিটিশ এমপি হত্যাকাণ্ড একটি সন্ত্রাসী ঘটনা : পুলিশ
সংগৃহীত ছবি

ছুরিকাঘাতে ব্রিটিশ পার্লামেন্টের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি স্যার ডেভিড অ্যামেস নিহত হয়েছেন। এ ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড আখ্যা দিয়েছে পুলিশ। 

 ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এসেক্স কাউন্টির লেই-অন-সি শহরের বেলফারিস মেথডিস্ট গির্জায় শুক্রবার (১৫ অক্টোবর) স্যার ডেভিড অ্যামেসকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। এ ঘটনায় ২৫ বছর বয়সী সন্দেহভাজন একজনকে গ্রেফতার করেছে পুলিশ। 

পুলিশ বলছে, ডেভিড অ্যামেসকে একাধিকবার ছুরিকাঘাত করা হয়েছিল। তিনি ঘটনাস্থলেই মারা যান। ঘটনাস্থল থেকে একটি ছুরি উদ্ধার করা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত অন্যদের খোঁজা হচ্ছে।

তদন্তের অংশ হিসেবে কর্মকর্তারা লন্ডন এলাকায় দুটি ঠিকানায় তল্লাশি করছেন। পুলিশের ধারণা, ওই লোক এ কাণ্ড ঘটিয়েছেন। তার পরেও ঘটনার পরিস্থিতি সম্পর্কে জিজ্ঞাসাবাদ অব্যাহত রয়েছে।

জানা গেছে, ডেভিড অ্যামেস সাউথএন্ড ওয়েস্টের সাংসদ। ছুরিকঘাতের সময় ওই নির্বাচনী এলাকার গির্জায় বৈঠক করছিলেন তিনি। তিনি ১৯৮৩ সালে বসিলডন থেকে প্রথম এমপি নির্বাচিত হন। ১৯৯৭ সাল থেকে সাউথএন্ডে নির্বাচন করছিলেন তিনি। 

দীর্ঘ ৪০ বছর ধরে তিনি ব্রিটিশ পার্লামেন্টে সংসদ সদস্য। রাজনৈতিকভাবে তিনি সোশ্যাল কনজারভেটিভ। গর্ভপাতবিরোধিতা ও প্রাণীদের অধিকার সুরক্ষায় কাজ করেছেন তিনি। 

গত পাঁচ বছরের মধ্যে ব্রিটিশ সংসদ সদস্য নিহত হওয়ার দ্বিতীয় ঘটনা এটি। ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্রিস্টলে ২০১৬ সালে লেবার পার্টির সাংসদ জো কক্সকে গুলি করে হত্যা করা হয়েছিল। বেক্সিট গণভোটের আগের দিন এ ঘটনা ঘটেছিল। বিবিসি ও রয়টার্স। 

জাগরণ/এমএ