• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১, ১২:৩৫ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৭, ২০২১, ১২:৩৫ এএম

‘আমিই কংগ্রেসের স্থায়ী সভাপতি’

‘আমিই কংগ্রেসের স্থায়ী সভাপতি’
সোনিয়া গান্ধী ● ফাইল ফটো

বহুদিন ধরে দলের সাংগঠনিক নির্বাচন হয়নি। ২০১৯ সালে সভাপতির পদ থেকে রাহুল গান্ধী সরে দাঁড়ানোর পর ‘অস্থায়ী’ সভাপতির দায়িত্ব নিয়েছিলেন তার মা সোনিয়া গান্ধী।

শনিবার (১৬ অক্টোবর) সেই ‘অস্থায়ী’ পদকে কার্যত স্থায়ী বলেই ঘোষণা দিলেন তিনি। এদিন কংগ্রেস ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) সভা অনুষ্ঠিত হয়। সেখানে বিক্ষুব্ধ নেতাদের প্রশ্নের জবাবে সোনিয়া গান্ধী বলেন, ‘আমি কংগ্রেসের পূর্ণ সময়ের সভাপতি।’ তবে এই ঘোষণা দিতে গিয়ে সাম্প্রতিক দিনগুলোতে নিজের রাজনৈতিক কর্মকাণ্ডের ফিরিস্তিও তুলে ধরেন কংগ্রেসের এই নেত্রী।

ভারতের সাম্প্রতিক ইস্যুগুলো উল্লেখ করে সোনিয়া বলেন, ‘আমি দেশের সমস্যাগুলো প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেছি। এমনটা করেছেন মনমোহন সিং এবং রাহুল গান্ধীও। অন্য দলগুলোকে ঐক্যবদ্ধ করার উদ্যোগ নিয়েছি আমরা। জাতীয় ইস্যুতে সম্মিলিতভাবে বিবৃতি প্রকাশ করেছি এবং সংসদে বিরোধী দলগুলোর কৌশলে সমন্বয় স্থাপন করা হয়েছে।

তার নেতৃত্বে কংগ্রেস কখনও গতিহীন হয়ে পড়েনি বলে দলের নেতাদের বোঝানোর চেষ্টা করেন সোনিয়া। তিনি বলেন, গত ৩০ জুনের মধ্যে সভাপতি নির্বাচনের প্রক্রিয়া শেষ হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে ওই প্রক্রিয়া স্থগিত করতে হয়েছিল। এখন নতুন সময়সূচি নির্ধারণ করা হবে।

আগামী এক বছরের মধ্যে দলের সাংগঠনিক নির্বাচন হবে বলে কংগ্রেস ওয়ার্কিং কমিটির সভায় সিদ্ধান্ত হয়। এর অর্থ হচ্ছে দলীয় নির্বাচন ছাড়াই আরও এক বছর কংগ্রেস সভাপতি থাকবেন সোনিয়া গান্ধী।

জাগরণ/এমএ