• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১, ১০:২৩ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৫, ২০২১, ০৪:২৩ এএম

কঙ্গোয় অজানা রোগে ১৬৫ জন শিশুর মৃত্যু

কঙ্গোয় অজানা রোগে ১৬৫ জন শিশুর মৃত্যু
ছবি-সংগৃহীত ।

কঙ্গোয় এক অজানা রোগের শিকার হচ্ছে শিশুরা। কঙ্গোর দক্ষিণ পশ্চিম ভাগে এই রোগের প্রকোপ সবচেয়ে বেশি বলে দাবি করেছে কঙ্গোর এক সংবাদ মাধ্যম। এরই মধ্যে সেখানে মৃত্যু হয়েছে প্রায় ১৬৫ জন শিশুর বলে জানিয়েছে ওই সংবাদ মাধ্যম।

এই অজানা রোগ ও মৃত্যুর মিছিল শুরু হয়েছে আগস্ট মাস থেকে। ১ থেকে ৫ বছরের শিশুরাই বেশি করে আক্রান্ত হচ্ছে এই অজানা রোগে। কুইলু প্রদেশের গুঙ্গু শহরে এই রোগের প্রথম আবির্ভাব হয়। সেখানকার আঞ্চলিক স্বাস্থ্য অধিকর্তা জানিয়েছেন, যে শিশু আক্রান্ত হচ্ছে তাদের শরীরে ম্যালেরিয়ার উপসর্গ দেখা যাচ্ছে। ম্যালেরিয়ার পরীক্ষা করলে ইতিবাচক কিছু ফলাফল পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি। কিন্তু অনেক আক্রান্ত শিশুর পরীক্ষা করেও এই রোগ, বা রোগের সঠিক কারণ শনাক্ত করা যায়নি।

মুকেদি গ্রামীণ কমিউনিটির প্রধান আলানি জাম্বা সংবাদপত্রকে জানান যে, মুনেনে এবং কিংজাম্বায় এই রোগে আক্রান্ত হয়ে প্রতি দিনই প্রায় ৪ জন করে শিশু মারা যাচ্ছে। রোগের সঠিক কারণ কি, তা এখনও শনাক্ত হয়নি। খুব শীঘ্রই এই রোগের বিষয়ে গবেষণা শুরু হবে বলে কুইলু প্রদেশের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তরফে জানানো হয়েছে। সেখানে এখনও পর্যন্ত এই রোগের কোনও রকম প্রতিরোধ ব্যবস্থাও সেভাবে গড়ে ওঠেনি।
 

জাগরণ/এসকেএইচ