• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১, ০১:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৫, ২০২১, ০৭:৩৬ এএম

সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দী

সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দী
সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক ● ফাইল ফটো

সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দী করা হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) সেনাবাহিনীর একটি অংশ তার বাড়ি ঘিরে ফেলে। এরপরই হামদকের গৃহবন্দী হওয়ার খবর প্রকাশ করে আল হাদাথ টিভি।

চিহ্নিত করা যায়নি এমন একটি সূত্রের বরাত দিয়ে সুদানি এই গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে। তবে একটি স্বাধীন সূত্র তাৎক্ষণিকভাবে এই তথ্য নিশ্চিত করতে পারেনি বলে জানিয়েছে আল জাজিরা।

এর আগে মন্ত্রিসভার কয়েকজন সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে আটক করে সেনাবাহিনীর একটি অংশ। এরপরই সুদানের প্রধানমন্ত্রীকে গৃহবন্দী করা হলো।

আটক হওয়া ব্যক্তিদের তালিকায় প্রধানমন্ত্রীর গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা এবং দেশটির ক্ষমতাসীন সার্বভৌম পরিষদের একজন সদস্যও রয়েছেন।

সুদানের দীর্ঘ সময়ের শাসক ওমর আল-বশিরকে এক গণঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করার পর থেকেই দেশটির অবস্থা টালমাটাল। এরপর সেনাবাহিনী ও দেশের বেসামরিক অংশ ক্ষমতা ভাগাভাগি করলেও তিক্ততা বেড়েছে।

কয়েক মাসের টানা বিক্ষোভের পর ২০১৯ সালে ক্ষমতাচ্যুত হন আল-বশির। ২০২৩ সালে দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু মাঝখানের এই সময়টাতে ক্ষমতা ভাগাভাগি করে নেয়ার ব্যাপারে সম্মত হয় সেনাবাহিনী ও বেসামরিক অংশ।

সুদানের রাজধানী খার্তুমে ঠিক কী ঘটেছে, তা এখনও স্পষ্ট নয়। তবে আল জাজিরা বলছে, দেশটির টেলিযোগাযোগ সীমিত করা হয়েছে। তাই ঠিক কী ঘটেছে তা এখনই জানা সম্ভব নয়। 

জাগরণ/এসএসকে