• ঢাকা
  • সোমবার, ২৩ মে, ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১, ০৮:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০২১, ০২:৫৩ পিএম

ভেঙে যাচ্ছে জনসন অ্যান্ড জনসন

ভেঙে যাচ্ছে জনসন অ্যান্ড জনসন
ছবি-সংগৃহীত ।

করোনার এক ডোজের টিকা উদ্ভাবনসহ বিভিন্ন জীবনরক্ষাকারী ওষুধ ও প্রসাধন সামগ্রী প্রস্তুতকারী বহুজাতিক জায়ান্ট জনসন অ্যান্ড জনসন ভেঙে যাচ্ছে।

শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে কোম্পানি কৃর্তপক্ষ।

বিবৃতিতে কর্তৃপক্ষ বলেছে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী জনসন অ্যান্ড জনসন ভেঙে দুটি কোম্পানি গঠিত হবে। আগামী ১৮ থেকে ২৪ মাসের মধ্যে এই প্রক্রিয়া পুরোপুরি সম্পন্ন হবে বলে আশা করছে কোম্পানি কর্তৃপক্ষ।

কোম্পানির অন্যতম নির্বাহী কর্মকর্তা জোয়াকুইন দুয়াতো বিবৃতিতে বলেন, নতুন যে কোম্পানি গঠিত হবে, তার নাম এখনও নির্দিষ্ট করা হয়নি, ভাঙন প্রক্রিয়া শেষ হওয়ার পর দুই কোম্পানিই ওষুধ ও স্বাস্থ্যরক্ষা উপকরণের উৎপাদন অব্যহত রাখবে।

তাছাড়া বিচ্ছিন্ন হওয়ার ফলে ভোক্তাদের দোরগোড়ায় ওষুধ ও জীবনরক্ষাকারী উপকরণ পৌঁছে দেওয়ার প্রক্রিয়াটি আরও সহজ ও কার্যকর হবে বলেও আশা জানিয়েছেন দুয়াতে, যিনি আগামী জানুয়ারি থেকে জনসন অ্যান্ড জনসনের শীর্ষ নির্বাহী পদে আসীন হচ্ছেন।

ধারণা করা হচ্ছে, ২০২১ সালের শেষের দিকে জনসন অ্যান্ড জনসনের মোট মুনাফা থাকবে ৭ হাজার ৭০০ কোটি ডলার। তারপরও, ঠিক কী কারণে কোম্পানিটি ভেঙে যাচ্ছে- সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি রয়টার্সের প্রতিবেদনে।

বৃহস্পতিবার (১১ ডিসেম্বর), যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ উৎপাদন ও বিমান পরিষেবা প্রতিষ্ঠান ঘোষণা দিয়ে কোম্পানির মূল কাঠামো ভেঙে তিনটি পৃথক কোম্পানি গঠিত হবে।

তার একদিন পরই ভাঙনের ঘোষণা দিল জনসন অ্যান্ড জনসন। অবশ্য একইদিন জাপানের ইলেকট্রনিক সামগ্রী প্রস্তুতকারী বহুজাতিক কোম্পান্টি তোশিবা ঘোষণা দিয়েছে- কোম্পানি ভাঙছে তাদেরও।

শিগগিরই তোশিবা ভেঙে আরও ৩ টি কোম্পনি গঠন করা হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে কোম্পানিটির কর্তৃপক্ষ।

 

জাগরণ/এসকেএইচ